ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলা ই-বুক সম্ভার নিয়ে অ্যাপ স্টোরে ‘সেইবই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
বাংলা ই-বুক সম্ভার নিয়ে অ্যাপ স্টোরে ‘সেইবই’ ছবি: দীপু মালাকার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্মার্টফোন ও ট্যাবে বাংলা বই পড়ার সুবিধা নিয়ে এলো দেশীয় মোবাইল অ্যাপ ‘সেইবই’। এর মাধ্যমে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী পাঠক ই-বুক কেনাকাটা ও বিনামূল্যে ডাউনলোড করে পড়তে পারবেন।



সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে র‌্যাভেন সিস্টেম লিমিটেডের ‘সেইবই’ মোবাইল অ্যাপটির উদ্বোধন করা হয়।

র‌্যাভেন সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাবিল উদ দৌলা ‘সেইবই’ অ্যাপটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। গুগল প্লে-স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে। এতে দুই বাংলার খ্যাতিমান লেখকদের বইসহ একাডেমিক বইও পাওয়া যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, সেই দিন হয়তো আর বেশি দিন নেই, যেদিন সব বাচ্চার হাতে বইয়ের বদলে একটি করে ট্যাব থাকবে।  
 
তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে ডিজিটাল বাংলাদেশ’র ভিশন, সেইবই এ কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাবে।

অ্যাপ স্টোরের সঙ্গে সেইবই’র একটি সমঝোতা চুক্তি হবে বলেও জানান পলক।

নির্মাতারা জানান, অ্যাপটি তৈরির ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা ছিলো বাংলা সাহিত্যের ভাণ্ডারকে ডিজিটাল রূপ দেওয়া। বইগুলো ডিজিটাল রূপ দেওয়ার জন্য ‘সেইবই’র উদ্যোক্তারা kajrkaj.com নামে একটি উদ্যোগ নিয়েছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে ফ্রিল্যান্স টাইপিস্ট ও প্রুফ রিডাররা দেশের বিভিন্ন প্রান্ত থেকে টাইপিং এবং প্রুফ রিডিংয়ের কাজ করছেন।

তথ্যপ্রযুক্তির এই যুগে পাঠকেরা কাগজের বই থেকে ঝুঁকছেন স্মার্টফোন বা ট্যাবের দিকে। স্মার্টফোন বা ট্যাবে বই পড়ার ব্যাপারটি সহজ করে দিতে আছে অসংখ্যা অ্যাপ।

নির্মাতাদের দাবি, প্রথমবারের মতো স্মার্টফোনে বাংলা বই পড়ার বিস্তৃত সুবিধা নিয়ে এলো দেশীয় অ্যাপ ‘সেইবই’।

‘সেইবই’ অ্যাপটি স্মার্টফোন ও ট্যাবে ডাউনলোড করে ইনস্টল করলেই পাওয়া যাবে সাতটি ফ্রি বই। এছাড়া আরও কয়েকশ’ বইয়ের সংগ্রহ পাওয়া যাবে। বইয়ের সংগ্রহ ক্রমশ বাড়ছে বলেও জানানো হয়।

পাঠকদের পড়ার সুবিধার্থে ‘সেইবই’ অ্যাপে থাকছে লেখা ছোট বড় করা, হাইলাইট, পাতার রং পরিবর্তন, অভিধান ও বুকমার্কসহ আরও বেশ কিছু সুবিধা।

বিনামূল্যের বইয়ের পাশাপাশি কিছু বইয়ের জন্য পাঠকদের স্বল্পমূল্য পরিশোধ করতে হবে। পাঠকরা ভিসা, মাস্টারকার্ড, বিকাশ, এম-ক্যাশের মাধ্যমে পেমেন্টে দিয়ে বই কিনতে পারবেন।

নির্মাতারা জানান, অ্যাপের সঙ্গে রয়েছে একটি নিজস্ব ডিজিটাল অভিধান। এটিকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে বিশেষজ্ঞরা কাজ করছেন।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করে কলম্বিয়া অ্যালামনাই অ্যাসোসিয়েশন। অনুষ্ঠানে ডার্ড গ্রুপের চেয়ারম্যান ইতেমাদ উদ দৌলা উপস্থিত ছিলেন।

সেইবই ওয়েবসাইট (https://sheiboi.com/Pages/) থেকে এ সম্পর্কিত আরও তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।