ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এসএমএসের মাধ্যমে যন্ত্র নিয়ন্ত্রণে ইবি শিক্ষার্থীর সাফল্য

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
এসএমএসের মাধ্যমে যন্ত্র নিয়ন্ত্রণে ইবি শিক্ষার্থীর সাফল্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইবি (কুষ্টিয়া): মোবাইল ফোন, জিএসএম নেটওয়ার্ক আর বিশেষভাবে তৈরি একটি ডিভাইস। এই তিনটির সমন্বয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মাহাবুল হাসান জিকু তৈরি করেছেন ইলেকট্রিক ও ইলেকট্রনিক যন্ত্র দূর থেকে নিয়ন্ত্রণের প্রযুক্তি।

     
 
মাহাবুল হাসান জিকু বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে ইবি প্রেস কর্নারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে উদ্ভাবিত প্রযুক্তি সম্পর্কে তুলে ধরেন তিনি।

জিকু বলেন, তার উদ্ভাবিত এ ডিভাইস ব্যবহার করে যেকোন ইলেকট্রনিক যন্ত্র মোবাইল ফোন থেকে পাঠানো এসএমএসের মাধ্যমে চালু ও বন্ধ করা যাবে।
 
ডিভাইসটির জন্য নির্ধারিত কমান্ড (অন/অফ) লিখে এসএমএস করতে হবে জিএসএম মডিউলের সঙ্গে সংযুক্ত সিম নম্বরটিতে। ওই এসএমএসের মাধ্যমেই যন্ত্রটি বন্ধ ও চালু হবে। ফলে এর মাধ্যমে বিশ্বের যেকোন স্থান থেকে ইলেকট্রনিক ও ইলেকট্রিক যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে।
 
জিকু আরও বলেন, ডিভাইসটির নিরাপত্তার জন্য জিএসএম মডিউলের সঙ্গে সংযুক্ত সিম থেকে মালিকের সিমে নিশ্চিতকরণ বার্তা আসার ব্যবস্থাও রাখা হয়েছে।
 
জিকুর উদ্ভাবিত এ প্রযুক্তির মাধ্যমে বাসায় ব্যবহৃত লাইট, ফ্যান, এসি, রেফ্রিজারেটর, মাঠে থাকা ইলেকট্রিক পাম্পসহ মোবাইল নেটওয়ার্কের আওতায় যেকোন যন্ত্র বন্ধ ও চালু করা যাবে।
 
মাহাবুল হাসান জিকু চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার শ্যামপুর গ্রামের মাওলা বক্সের ছেলে। তার উত্তরোত্তর সাফল্য কামনা করেছেন বিভাগের শিক্ষক ও সহপাঠীরা।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬   
এমজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।