ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

খুলনায় তথ্যমেলা

তথ্য জানতে তরুণদের আগ্রহ বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
তথ্য জানতে তরুণদের আগ্রহ বেশি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: ‘জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ প্রতিপাদ্য নিয়ে খুলনায় চলছে তিন দিনব্যাপী তথ্যমেলা। খুলনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক সমাজ (সনাক) এ মেলার আয়োজন করেছে।



রোববার (০৬ ডিসেম্বর) থেকে মহানগরীর জিয়া হল প্রাঙ্গনে এ মেলা শুরু হয়েছে। চলবে মঙ্গলবার (০৮ ডিসেম্বর) পর্যন্ত।

সোমবার (০৭ ডিসেম্বর) মেলার ২য় দিনে সরেজমিনে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, তথ্য জানতে আসা দর্শনার্থীদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের মধ্যে বড় একটি অংশ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

আয়োজকদের সূত্রে জানা গেছে, ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণয়ন করে সরকার। অথচ অধিকাংশ সাধারণ মানুষেরই এ আইন সম্পর্কে সঠিক ধারণা নেই। শুধুমাত্র জানার সীমাবদ্ধতার কারণেই অনেকেই নানাভাবে হয়রানির শিকার হন। আর এ কারণেই প্রতি বছর জনগণকে তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতন করার জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে আয়োজন করা হয় তথ্যমেলার।

মেলার সভাপতি ও সনাক খুলনার সভাপতি (ভারপ্রাপ্ত) রোজী রহমান বাংলানিউজকে জানান, তথ্য অধিকার আইন সর্ম্পকে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যেই এ মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় দর্শনার্থীদের জানানো হচ্ছে, তথ্য জেনে একজন নাগরিক কি কি সুবিধা পেতে পারেন। আর না জানা থাকলেই বা কি কি ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। খুলনা সিটি কর্পোরেশন, সদর ভূমি অফিস, ওয়াসা, মেট্রোপলিটন পুলিশ, সিভিল সার্জন অফিস, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিস, কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, খ্রিস্টিয়ান সার্ভিস সোসাইটি (সিএসএস), নবলোক, সুশীলনসহ ৩৫টি সরকারি ও বেসরকারি সংস্থা মেলায় তথ্যসেবা প্রদান করছে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
এমআরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।