ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সর্বনিম্ন চার্জে পেজা’তে ই-ক্যাব সদস্যদের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
সর্বনিম্ন চার্জে পেজা’তে ই-ক্যাব সদস্যদের লেনদেন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অনলাইন ভিত্তিক ব্যবসায় প্রতিষ্ঠানের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সদস্যরা এখন থেকে কাসাডা টেকনোলজি বাংলাদেশ লিমিটেড (পেইজা বাংলাদেশ) পেজা’র মাধ্যমে যাবতীয় লেনদেন করতে পারবেন।

এক্ষেত্রে মূল্য পরিশোধ করতে হবে শতকরা মাত্র তিন ভাগ।

যা অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে অনেক কম। দেশের অনলাইন ভিত্তিক ব্যবসায়ী, উদ্যোক্তাদের উৎসাহ ও সহায়তার লক্ষ্যেই আন্তর্জাতিক অনলাইনে লেনদেন করা সেবাদানকারী প্রতিষ্ঠান পেজা এ উদ্যেগ নিয়েছে।

রোববার (০৬ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর মহাখালী ডিওএইএইচ এলাকার এক হোটেলে ‘এমপাওয়ারিং ই-কমার্স থ্রু পেইজা ই-ওয়ালেট সার্ভিসেস ইন বাংলাদেশ শীর্ষক ইভেন্টে এসব তথ্য জানানো হয়।   পেজা ই-ক্যাবকে নিয়ে এ ইভেন্টের আয়োজন করে। রোবাবর থেকে এই সর্বনিম্ন চার্জে লেনদেন শুরু হলো।

ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় তিনি লেনদেনের অনলাইন ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান পেপালের বিকল্প হিসেবে পেজাকে আখ্যায়িত করেন। পেজার সার্বিক কার্যক্রমেরও ভূয়সি প্রশংসা করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, ই-ক্যাবের সদস্যরা নিবন্ধন করে পেজার সার্বিক সেবা নিতে পারবেন। ই-ক্যাবের বর্তমান প্রায় ২৯৫ জন সদস্যদের প্রতিষ্ঠান পেজা’য় অনেক কম মূল্যে দ্রুততার সঙ্গে লেনদেন সম্পন্ন করতে পারবেন।

পেজার পক্ষ থেকে জানানো হয়, শুধু যে ই-ক্যাবের সদস্যই পেজার মাধ্যমে অনলাইনে লেনদেন করতে পারবেন বিষয়টি এমন নয়। যে কেউ পেজাতে ব্যবসা ও ব্যক্তিগত দু’ভাবে হিসাব খুলতে পারবেন। আর ঘরে বসেই এই হিসাব খুব সহজে দ্রুত খোলা যায়।

ইভেন্টে পেজার কার্যক্রম পাওয়ার পয়েন্টে উপস্থাপনের সময়ে এর মার্কেটিং ও সেলস প্রধান নাফিস এহতেশাম বলেন, দ্রুত ও নিশ্চিন্তে অনলাইনে টাকা লেনদেনের মাধ্যমে বাংলাদেশে পেজা সুনাম ও আস্থার জায়গা তৈরি করেছে। ইতিমেধ্য প্রায় এক লাখ গ্রাহকও তৈরি হয়েছে। বাংলাদেশের ই-ওয়ালেট পেমেন্ট সেবায় বড় পরিসরে কাজ করছে পেজা।

তিনি আরও বলেন, পেজার কার্যক্রমে অনেক বেশি অগ্রগতি হচ্ছে। ইতিমধ্যে চতুর্থ স্থানে রয়েছে পেজা। ফেসবুকে একটি পেমেন্ট বাটন  দেওয়া হচ্ছে। গ্রাহকের চাহিদা অনুযায়ী সর্বোচ্চ সেবার লক্ষ্যেই পেজার পথ চলা।

পেজার সঙ্গে ব্যাংকিং কার্যক্রমে রয়েছে বাংলাদেশ কমার্স ব্যাংক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমার্স ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এস এম জাহাঙ্গীর আক্তার, পেজা বাংলাদেশ চেয়ারম্যান ইমতেজার আহম্মেদ টুলু, ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে ই-ক্যাবের সদস্যদের উপস্থিতিও ছিল।  

বাংলাদেশ সময়: ০৪১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
একে/এসএইচ

** প্রযুক্তিপণ্য রফতানিতে ভ‍ূমিকা রাখবে ই-কমার্সে যুক্ত তরুণরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।