ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৪ ইঞ্চি পর্দার রঙিন হ্যান্ডসেট ছাড়বে অ্যাপল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
৪ ইঞ্চি পর্দার রঙিন হ্যান্ডসেট ছাড়বে অ্যাপল

ঢাকা: হ্যান্ডসেটের পর্দার আকার বৃদ্ধির প্রতিযোগিতায় সবশেষ যুক্ত হওয়া অ্যাপল তার পরবর্তী হ্যান্ডসেটের পর্দার বিষয়ে ‘উল্টোপথে’ হাঁটতে যাচ্ছে। এমনটিই বলছে আইফোন নিয়ে প্রকাশিত এক রিপোর্ট।



বিশ্বস্ত সূত্রের বরাতে ওই রির্পোটে বলা হচ্ছে, আগামী বছরের শুরুতে অ্যাপল ৪ ইঞ্চি পর্দার একটি হ্যান্ডসেট ছাড়তে যাচ্ছে। হ্যান্ডসেটটিকে ‘আইফোন মিনি’ নামে আখ্যায়িত করেছে প্রযুক্তি বিষয়ক সাইটগুলো।

এর ফলে ২০১২ সালের ২১ সেপ্টেম্বর বাজারে ছাড়া আইফোন৫’র যুগে ‘ফিরে যাচ্ছে’ অ্যাপল, এমনটি ধারণা করছেন প্রযুক্তিপ্রেমীরা।

রিপোর্টে বলা হচ্ছে, ৪ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির ক্যাসিং হবে রঙিন (বিভিন্ন রঙ)। তবে গত সেপ্টেম্বরে বাজারে ‍ছাড়া আইফোন ৬এস ও ৬এস প্লাসের পর্দায় যে থ্রিডি প্রযুক্তির ব্যবহার করা হয়েছে তা থাকছে না ‘আইফোন মিনি’তে।

এদিকে, আগামী বছরের সেপ্টেম্বরে অ্যাপল আইফোন ৭ ও ৭ প্লাস বাজারে ছাড়বে বলে জানিয়েছেন কেজিআই সিকিউরিটির বিশেষজ্ঞ মিং-চি কু।

৪ ইঞ্চি পর্দার ‘আইফোন মিনি’তে ব্যবহার করা হবে এ৯ চিপ। আর আইফোন ৬এস’র মতো এর পর্দা হবে কার্ভ আকৃতির। হ্যান্ডসেটটিতে অ্যাপল পে সুবিধা থাকলেও ক্যামেরায় ফিরে যেতে হবে ৫এস’র সময়ে (৮ মেগাপিক্সেল ও ১.২ মেগাপিক্সেল)।

তবে পরবর্তী ভার্সন অর্থাৎ আইফোন ৭ এ ব্যবহার করা হবে দ্রুতগতির এ১০ প্রসেসর। পাশাপাশি হ্যান্ডসেটিট আরো পাতলা হবে বলে খবর অপর এক রিপোর্টের।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
জেডএস


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।