ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাঁশের কেল্লা বন্ধ করুন ফেসবুক খুলে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
বাঁশের কেল্লা বন্ধ করুন ফেসবুক খুলে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ফেসবুক বন্ধ করে বাঁশের কেল্লার একটি পেজের অ্যাডমিনকে আটক করার পরিবর্তে ফেসবুক খুলে দিয়ে তাদের আরও ৫১টি পেজ চালায় এমন ৫১ জনকে আটক করার কথা বললেন প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার।

শুক্রবার (৪ ডিসেম্বর) বেলা ১১টায়  ওয়াল্ড ইউ‌নিভার্সি‌টি অব বাংলাদেশে ক‌ম্পিউটার সায়েন্স অ্যান্ড ই‌ঞ্জিনিয়া‌রিং (সিএস‌সি) ফে‌স্টিভ্যালে বক্তৃতার সময় ফেসবুক বন্ধের অর্জন সম্পর্কে কথা বলছিলেন তিনি।



মোস্তফা জব্বার জানান, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হা‌লিমের উপ‌স্থি‌তিতে ৠাবের ডি‌জি বেনজীর আহমেদের কাছে ‌তি‌নি প্রশ্ন করেন, এত‌দিন ফেসবুক বন্ধ করে দেশে কতজন অপরাধী ধরেছেন? তখন ডি‌জি জানান, তারা দু’জন অপরাধী ধরেছেন। যার একজন ‘বাঁশের কেল্লা’ নামে এক‌টি পেজ চালায় আরেকজন ‘মজালস’ নামে আরেক‌টি পেজ চালায়।

তখন মোস্তফা জব্বার বলেন, আপ‌নি বাঁশের কেল্লার এক‌টি পেজ চালায় এমন একজনকে ধরেছেন। আ‌মি বাঁশের কেল্লার ৫২টি পেজ দেখেছি। এতোদিন বন্ধ রেখে মাত্র একজনকে ধরেছেন, ফেসবুক খুলে দিয়ে আরও ৫১ জনকে ধরুন।

ফেসবুক বন্ধের কঠোর সমালোচনা করে এই প্রযু‌ক্তি‌বিদ তার বক্তৃতায় এসব কথা জানিয়ে আরও বলেন, সবকটা জানালা খুলে দিয়ে আমরা ফেসবুক বন্ধ করে রাখ‌ছি।
সিএস‌সি ফে‌স্টিভ্যালে ‌দেশের ৩০টির বে‌শি ‌বিশ্ব‌বিদ্যালয়ের পাঁচ শতা‌ধিক শিক্ষার্থী অংশ নিচ্ছে।

এর আয়োজক ওয়ার্ল্ড ইউ‌নিভার্সি‌টি অব বাংলাদেশের সিএস‌সি বিভাগ। এতে সভাপ‌তির বক্তব্য রাখেন ইউ‌নিভার্সি‌টির ভি‌সি ড. আব্দুল মান্নান চৌধুরী।

আ‌রও বক্তব্য দেন ‌বিশ্ব‌বিদ্যা‌লয়ের বোর্ড অব ট্রা‌স্টির সেক্রেটা‌রি মুশ‌ফিকুল এম চৌধুরী, ‌প্রোভি‌সি নুরুল ইসলাম, ট্রেজারার মোরশেদা চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।