ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক কর্তৃপক্ষকে তারানা হালিমের চিঠি

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
ফেসবুক কর্তৃপক্ষকে তারানা হালিমের চিঠি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
 
সোমবার (৩০ নভেম্বর) ইমেইলের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষকে এই চিঠি পাঠানো হয়েছে।

বিষয়টি প্রতিমন্ত্রীই বাংলানিউজকে জানিয়েছেন।
 
তারানা হালিম বলেন, ফেসবুকের আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে এই চিঠি পাঠানো হয়েছে কর্তৃপক্ষকে। তাদের ফিডব্যাক পাওয়ার পর স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চুক্তি করবো।

বাংলাদেশে তিন কোটির মতো ফেসবুক ব্যবহারকারী জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রতিনিয়ত এই সংখ্যা বাড়ছে। বাংলাদেশের মতো ডিজিটাল মার্কেট আর কোথাও নেই। চিঠিতে এ বিষয়গুলো তাদের বোঝাতে চেয়েছি।
 
নারীর হয়রানি রোধ, মানহানিকর, অবমাননাকর বিভিন্ন বিষয় এড়াতে ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করে ওই চিঠিতে বলা হয়েছে, তাদের (ফেসবুক) এসব বিষয়ে মনোযোগী হতে হবে।
 
সামাজিক প্রেক্ষাপট ও কিছু মানুষের বাস্তব ঘটনার প্রেক্ষাপটে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে এ চুক্তির বিষয়টি দায়িত্ব নেওয়ার পরই জানিয়েছিলেন তারানা হালিম।
 
সেই প্রসঙ্গ টেনে বাংলানিউজকে বলেন, একজন মানুষ যখন রাস্তায় দাঁড়িয়ে বলে, আপা কিছু করেন, তখন কিছু না কিছু করতেই হবে।
 
বাংলাদেশের বিভিন্ন ব্যক্তির বিষয়ে তথ্য চাওয়া হলেও চুক্তি না থাকায় তারা (ফেসবুক কর্তৃপক্ষ) দিতে চায় না বলে জানান প্রতিমন্ত্রী।

এ বিষয়ে টেলিযোগাযোগ বিভাগ জানায়, চুক্তি করতে ফেসবুক কর্তৃপক্ষ রাজি হলে বাংলাদেশে একটি অ্যাডমিন চালু হবে, তাতে বাংলাদেশ থেকেই আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ (ফিল্টার্ড) করা যাবে।

গত বিএনপি জোট সরকারের আমলে ফেসবুক কর্তৃপক্ষ একটি প্রস্তাব দিলেও তা আমলে নেওয়া হয়নি জানিয়ে তারানা হালিম বলেন, আমরা আবারও উদ্যোগ নিলাম, আশা করি সফল হবো। এতে বাংলাদেশের সাধারণ মানুষই উপকৃত হবে।
 
বাংলাদেশ সময়: ২২৩১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫/আপডেট ২২৫১ ঘণ্টা
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।