ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ই-আইডি ফোরামের উদ্বোধন মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
ই-আইডি ফোরামের উদ্বোধন মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোসিয়েশনের (এপিএসসিএ) উদ্যোগে গভর্নমেন্ট ফোরাম অন ইলেক্ট্রনিক আইডেনটিটির (ই-আইডি ফোরাম) কার্যক্রম আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার থেকে শুরু হবে।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

  দুই দিনব্যাপী (১-২ ডিসেম্বর) অনুষ্ঠানে মোট ৮টি টেকনিক্যাল সেশনের আয়োজন করা হয়েছে।

সোমবার (৩০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনে স্মার্ট কার্ডের সার্বিক সুফল সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে সরকার ৬শ’ অ্যাপস এর মাধ্যমে প্রায় ২ শতাধিক নিত্য প্রয়োজনীয় সেবা মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। যদি সব মানুষ একটি নম্বর দিয়ে সব ধরনের সেবা (ব্যাংকিং সেবা, পাসপোর্ট সেবা) নিতে পারে সেটা তাদের জন্য অনেক সহজ হত। এটা পৃথিবীর অনেক স্থানে চালু রয়েছে। এর নাম দেওয়া হয়েছে স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড।

তিনি বলেন, ইতোমধ্যে নির্বাচন কমিশনের মাধ্যমে ৯ কোটি ৬২টি লাখেরও বেশি মানুষকে এ কার্ড দেওয়ার কাজ শুরু করেছে সরকার। এ কার্ডের মাধ্যমে সব সরকারি/বেসরকারি সেবা নিশ্চিত করা হবে। এতে করে সঠিক ব্যক্তি সঠিক সময়ে সঠিক সেবা পাবেন।

এছাড়াও আগামীকালের অনুষ্ঠানের মধ্য দিয়ে এ কার্ডের মাধ্যমে পাওয়া সর্বোত্তম সেবা সম্পর্কে জানা যাবে। কারণ এ অনুষ্ঠানে আন্তর্জাতিক স্মার্ট কার্ড বিশেষজ্ঞরা এসে তাদের অভিজ্ঞতা শেয়ার করবেন। ফলে এর সর্বোচ্চ ব্যবহার সম্পর্কে আমরা জানতে পারবো- যোগ করেন পলক।

এ কার্ড ব্যবহারের জন্য ব্যাংকগুলোতে কোনো মেশিনারিজ বসানো হয়েছে কিনা জানতে চাইলে পলক বলেন, এখনো এ ধরনের কোন মেশিনারিজ বসানো হয়নি। যেহেতু এটা একটা প্রকল্প তাই আশা করছি খুব তাড়াতাড়ি এ সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড আমরা চালু করতে পারবো।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোশিয়েশনের চেয়ারম্যান মি. গ্রে পট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫/আপডেট: ১৫১৮ ঘণ্টা
জেডএফ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।