ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শাবিপ্রবিতে দু’দিনব্যাপী সিএসই কার্নিভাল উদ্বোধন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
শাবিপ্রবিতে দু’দিনব্যাপী সিএসই কার্নিভাল উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উদ্বোধন হয়েছে দু’দিনব্যাপী সিএসই কার্নিভাল-২০১৫।

শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে কার্নিভালের উদ্বোধন করেন শাবিপ্রবির সাবেক উপাচার্য ও প্রধান অতিথি অধ্যাপক ড. সালেহ উদ্দীন।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ইয়াসমিন হক, কার্নিভালের আহ্বায়ক অধ্যাপক শহীদুর রহমান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিশ্ববিদ্যালয় হিসেবে ৠাকিংয়ে শাবিপ্রবি বিশ্বের প্রথম দুই হাজারের বাইরে হলেও কম্পিউটার সায়েন্স বা প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে শাহজালাল বিশ্ববিদ্যালয় বিশ্বের শীর্ষস্থানীয় পঞ্চাশের মধ্যে অবস্থান করছে।

তিনি বলেন, যারা উন্নতি করতে চাও, তাদের ক্লাসরুমের বাইরে কাজ করতে হবে।

এ সময় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক ইয়াসমিন হক শাবিপ্রবির উন্নয়নে সাবেক উপাচার্য অধ্যাপক সালেহ উদ্দীনের অবদানের কথা স্মরণ করিয়ে দেন এবং সে সময়ের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনার স্মৃতিচারণ করেন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ৫ম বারের মতো আয়োজন করেছে দেশের অন্যতম বৃহৎ জাতীয় ইভেন্ট ‘আইপিভিশন সিএসই কার্নিভাল ২০১৫’।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিচ্ছে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৫টি দল, সফটওয়্যার প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ১২টি বিশ্ববিদ্যালয় থেকে ২২টি দল। আর প্রজেক্ট প্রদর্শনীতে অংশ নিচ্ছে ১৩টি বিশ্ববিদ্যালয়ের ৩০টি দল।

শনিবার (২৮ নভেম্বর) বিকেলে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে দু’দিনব্যাপী এ জাতীয় উৎসব। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।