ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বিশ্বের ক্ষুদ্রতম পোর্টেবল মিউজিক প্লেয়ার আনছে অ্যাপল

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
বিশ্বের ক্ষুদ্রতম পোর্টেবল মিউজিক প্লেয়ার আনছে অ্যাপল

আইপ্যাড আর আইফোন নিয়ে বিশ্বজুড়ে যখন মাতামাতি, ঠিক তখনই অ্যাপল সৃষ্টি করল নতুন চমক। শাফল ২০২০ নামে নতুন আইপড উদ্ভাবনের ঘোষণা দিল অ্যাপল।

তাদের দাবি, এটিই হবে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম পোর্টেবল মিউজিক প্লেয়ার।

শাফল ২০২০ মডেলে থাকছে না কোনো ডিসপ্লে আর মেমোরি। শুধু তাই নয়, এই আইপড এর ব্যাটারি চার্জ ছাড়াই চলবে। এটি সরাসরি আইটিউনস এর সঙ্গে জিথ্রি কানেকশনের মাধ্যমে যুক্ত থাকবে। যখনই এই ডিভাইসটি চালু হবে তখন সক্রিয়ভাবে জিথ্রি ওয়েবস এর মাধ্যমে গান চালু হবে। এই জিথ্রি ওয়েবই ডিভাইসটি চালনার শক্তি যোগাবে। ফলে আলাদাভাবে চার্জ দিতে হবে না।

নতুন এই আইপডের ব্যাটারি হবে সাধারণ ব্যাটারির চেয়ে বহুগুণ শক্তিশালী ও দীর্ঘমেয়াদী। এতে থাকছে হাইপার সাউন্ড সিস্টেম প্রযুক্তি। যা সরাসরি ডিভাইস থেকে যে কোনো শব্দ পরিষ্কারভাবে ব্যবহারকারীর কানে পৌঁছে দেবে। তাই আলাদাভাবে কোনো ইয়ারফোন এর প্রয়োজন হবে না। এতে আছে শব্দ প্রতিরোধ ব্যবস্থা। যার মাধ্যমে গান শোনার সময় বাইরে কোনো শব্দ হলেও তা ব্যবহারকারীর কানে পৌঁছবে না।

আইপডটি বাইরের দিকের পুরো অংশটিই টাচপ্যাড হওয়ায় হাতের সামান্য ছোঁয়াতেই এর ভলিউম কমানো, বাড়ানো, গান পরিবর্তন করাসহ প্রায় সবকিছুই করা সম্ভব হবে। সক্রিয়ভাবে এই আইপডটি ব্যবহারকারীকে গানের নাম ও সেই গান সম্পর্কে সব তথ্য জানাবে। উল্লেখ্য, নতুন শাফল ২০২০ আইপড এর নকশা তৈরি করেছেন জোস ইগনেসিও মার্টিনেজ।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১০


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa