ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভারতের টেকনোপার্কের ২০ বছর পূর্তি

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
ভারতের টেকনোপার্কের ২০ বছর পূর্তি

৩১ জুলাই ভারতের অন্যতম বৃহৎ আইটি পার্ক হিসেবে পরিচিত টেকনোপার্কের ২০ বছর পূর্তি হয়েছে। ১৯৯০ সালে ভারতের কেরালা প্রদেশের থিরুভানানথাপুরাম শহরে এ টেকনোপার্ক স্থাপন করা হয়।

এটি ভারতের প্রথম ও সর্ববৃহৎ আইটি পার্ক। এ আইটি পার্ক ৪৫ লাখ বর্গফুট জমির ওপর অবস্থিত।

কেরালা সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সেক্রেটারি ড. অজয় কুমার জানান, কেরালার তথ্যপ্রযুক্তিনির্ভর বাণিজ্য টেকনোপার্ক গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাছাড়া দেশের তথ্যপ্রযুক্তির কাঠামোগত উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন ও নাগরিক সেবা প্রদানে টেকনোপার্কের ভূমিকা ছিল অপারিসীম।

২০ বছরে উদযাপন উপলক্ষে এরইমধ্যে টেকনোপার্কের ওয়েবসাইট নতুন করে সাজানো হয়েছে। কেরালার প্রধানমন্ত্রী ভিএস আচুথানন্দন সাইটটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পূণর্বিন্যাস করা এ সাইটে বেশকিছু নতুন বৈশিষ্ট্য যুক্ত হচ্ছে। উল্লেখ্য, ১৯৯৪ সালে সাইটটি উন্মোচন করা হয়। আর ২০০২ সালে এ সাইটের প্রথম পুনরায় ডিজাইন করা হয়।

সূত্র জানায়, আগামী ২০১৫ সালের মধ্যে টেকনোপার্কে ২ লাখ মানুষের তথ্যপ্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হবে। অচিরেই ভারতে বিনিয়োগের শীর্ষ পাঁচটি খাতের অন্যতম খাত হিসেবে আত্মপ্রকাশ করবে এ টেকনোপার্ক।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, আগষ্ট ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa