ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

মধ্যপ্রাচ্যের দুটি দেশে নিষিদ্ধ হচ্ছে ব্ল্যাকবেরি সেবা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
মধ্যপ্রাচ্যের দুটি দেশে নিষিদ্ধ হচ্ছে ব্ল্যাকবেরি সেবা

সংযুক্ত আরব আমিরাতে ব্ল্যাকবেরি নির্ধারিত কিছু সেবা সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে দেশটির সরকার। আভ্যন্তরীণ তথ্য নিরাপত্তার প্রশ্নে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

স্টেট নিউজ এজেন্সির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্ল্যাকবেরির মাধ্যমে দেশের সামাজিক নিরাপত্তা, আইন বিষয়ক গোপনীয়তাসহ নানা বিষয়ের অপব্যবহার করা হচ্ছে। ফলে দেশ পড়েছে মারাত্মক তথ্য হুমকির মুখে। আগামী অক্টোবরের শুরু থেকেই দেশটিতে ব্ল্যাকবেরির নিষিদ্ধ সেবাগুলো সাময়িকভাবে বন্ধ করা হবে।

তাছাড়া ব্ল্যাকবেরি মাধ্যমে তথ্য দেশের বাহিরের বিদেশি প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করায় দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। গত সপ্তাহে আরব আমিরাতের টেলিকম নিয়ন্ত্রক (টিআরএ) সূত্র জানায়, এ ডিভাইস ব্যবহার করে ব্যবহারকারীরা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে। যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ।

উল্লেখ্য, গত বছর স্টেট রান টেলিকম কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। কারণ গোপন তথ্য সংরক্ষণে ব্ল্যাকবেরি সেটে বিশেষ পদ্ধতি ব্যবহার করত এ টেলিকম প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) শেষ খবর পাওয়া পর্যন্ত এ অভিযোগের প্রেক্ষিতে তেমন কোনো মন্তব্য করেনি। নির্মাতা সূত্র জানিয়েছে, অনুমোদন সাপেক্ষেই নির্ধারিত কাজ নিয়ন্ত্রিত হতো।

এমনকি রিম কার্য পরিচালনায় কোনো পর্যবেক্ষণমূলক কর্মসূচীও গ্রহণ করেনি। ফলে অনায়াসে ব্যবহারকারীদের মেইল, মেসেজ ছাড়াও গুরুত্বপূর্ণ তথ্য অন্যদের প্রবেশের সুযোগ থাকে। উল্লেখ্য, আরব আমিরাতে পরিচালিত হিসাব অনুযায়ী প্রায় ৫ লক্ষাধিক ব্ল্যাকবেরি ব্যবহারকারী আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa