ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

গণমাধ্যম নীতি প্রণয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১০
গণমাধ্যম নীতি প্রণয়নের দাবি

ঢাকা: দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পথকে প্রসারিত করতে জাতীয় গণমাধ্যম নীতি প্রণয়নের দাবি জানিয়েছেন বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা।

গণমাধ্যমকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সামাজিক শিক্ষা বিস্তারে ভূমিকা রাখারও আহ্বান জানিয়েছেন তারা।



রোববার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ আয়োজিত ‘শিক্ষা এবং গণমাধ্যম: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

গোলটেবিল বৈঠকে শিক্ষা সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে, বিশেষ করে প্রাথমিক পর্যায়ের শিক্ষা উন্নয়নে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তবে শিক্ষাক্ষেত্রে অরাজক পরিস্থিতি সৃষ্টির পেছনে যেসব কারণ রয়েছে সে সম্পর্কিত তেমন কোনো সংবাদ গণমাধ্যমে আসে না বলে তিনি অভিযোগ করেন।

তিনি গণমাধ্যম নিয়ন্ত্রণকারীদের শিক্ষা বিটকে আরও গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মনিরুজ্জামান মিয়া বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার সবচেয়ে দুর্বলতা হলো বাংলা ও ইংরেজি উভয় ভাষা এবং বানানের দুর্বলতা, যা গণমাধ্যমেও লক্ষ্য করা যায়।

এসমস্যা সমাধানে তিনি বাংলা একাডেমী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন এবং গণমাধ্যমের শক্তিশালী ভূমিকা পালনের আহবান জানান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. সাখাওয়াত আলী খানের সঞ্চালনায় বৈঠকে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবুল হোসেন মনসুর, ম্যাসলাইন মিডিয়া সেন্টারের নির্বাহী পরিচালক কামরুল হাসান মনজু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa