ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শাবিপ্রবি ‘এসিএম-আইসিপিসি ২০১৪’র চ্যাম্পিয়ন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
শাবিপ্রবি ‘এসিএম-আইসিপিসি ২০১৪’র চ্যাম্পিয়ন

বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসি ২০১৪’ এশিয়া অঞ্চলের (ঢাকা সাইটের) আয়োজন শেষ হয়েছে।

প্রতিযোগিতায় ১০টি সমস্যার মধ্যে ৭টিরই সমাধান করে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)  ‘ডাউন টু দ্য ওয়ার’ দল।

এ দলের সদস্যরা হলেন ধনঞ্জয় বিশ্বাস, আব্দুল্লাহ আল মারুফ ও সাকিবুল মাওলা।

এছাড়া ১০টির মধ্যে ৬টি করে সমস্যার সমাধান করে প্রথম রানার্সআপ এবং দিতীয় রানার্সআপ হয়েছে যথাক্রমে তাইওয়ানের এনটিইউ’র থ্রিই৮এনএম এবং শাবিপ্রবি’র আত্মপ্রত্যয়ী ভার্সন টু’।

৬টি সমস্যার সমাধান করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিনস ৪র্থ, বুয়েট অনিয়ন ৫ম এবং ৫টি করে সমস্যার সমাধান করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাভাঞ্জার্স ৬ষ্ঠ, বুয়েট অ্যাবাকাস ৭ম, আইওআই টিম আনঅফিসিয়াল ৮ম, বুয়েট হাট-টিমা-টিম-টিম ৯ম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনোবিস ১০ম স্থান অর্জন করেছে।

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’র (বিইউবিটি) ক্যাম্পাসে ৫ ডিসেম্বর শুরু এই প্রোগ্রামিং প্রতিযোগিতা শনিবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথির বক্তব্যে বলেন, রাষ্ট্র নায়করা সব সমস্যা সমাধান করতে পারে না, তবে পথ দেখিয়ে দেয়।   তিনি বলেন, রাস্তাঘাট তৈরি করার চেয়ে প্রযুক্তি ছড়িয়ে দেওয়া প্রয়োজন। কারণ কাদার মধ্যে হাটতে হাটতে এগিয়ে যাবো যদি হাতের মুঠোয় কম্পিউটার থাকে। এই প্রযুক্তির মাধ্যমে বিশ্বকে আমরা হাতের মধ্যে আনতে পারবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, বাংলাদেশের বিচারক দল এবং প্রবলেম সেটার দল খুবই নির্ভুল ও দক্ষতার সঙ্গে সমস্যা তৈরি করেছে। এটা আমাদের জন্য গৌরবের যে আমাদের দেশ থেকে প্রতিযোগিদের নিয়ে ড. মোহাম্মদ কায়কোবাদ গত ১১ বছর ধরে আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

বিচারকরা বলেন, এই আয়োজনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতিযোগিরা বেশ ভালো করেছে। তারা খুব সুন্দরভাবে সমস্যাগুলো সমাধানের চেষ্টা করেছে। আগামীতে তারা আরও ভালো করবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিইউবিটি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক, উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আবু সালেহ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, প্রধান বিচারক শাহরিয়ার মঞ্জুরসহ অনেকে।

উল্লেখ্য, মরোক্কোতে অনুষ্ঠেয় ‘এসিএম আইসিপিসি’র ওয়ার্ল্ড ফাইনালে চ্যাম্পিয়ন দল অংশগ্রহনের সুযোগ পাচ্ছে।

আর ‘ঢাকা সাইটের’ চুড়ান্ত এই প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনটি দল পদক এবং পরবর্তী দশটি দল পুরস্কার হিসেবে লাভ করে আর্থিক পুরস্কার।  

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।