ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট ও মোবাইল ফোনে পাওয়া যাবে এইচএসসির ফলাফল

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
ইন্টারনেট ও মোবাইল ফোনে পাওয়া যাবে এইচএসসির ফলাফল

১৫ জুলাই প্রকাশিত হচ্ছে ২০১০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের নিয়ে বিভাগভিত্তিক ফলাফল হস্তান্তর করবেন।

দুপুর ১২টায় মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হবে।

এবারও এইচএসসি পরীক্ষার ফল শিক্ষা প্রতিষ্ঠানে ইমেইলের মাধ্যমে পাঠানো হবে। অন্যদিকে পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ কার্যক্রম গতিশীল করতে অনলাইন বা এসএমএস এর মাধ্যমে শিক্ষার্থীর আবেদন গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। আগ্রহীরা www.educationboardresults.gov.bd সাইট থেকে সরাসরি এইসএসসির ফল জানতে পারবে।

পরীক্ষার্থীরা ইমেইলের মাধ্যমেও পরীক্ষার ফল জানাত পারবে। ইমেইলে ফল জানতে www.educationboard.gov.bd সাইটে Please Register your email address অপশনে কিক করতে হবে। তারপর পরীক্ষার্থীর শিক্ষা বোর্ড, পরীক্ষার নাম, রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর এবং ইমেইল অ্যাড্রেস দিয়ে নিবন্ধিত হতে হবে। ফল প্রকাশিত হলে স্বয়ংক্রিয়ভাবে তা পরীক্ষার্থীর নির্দিষ্ট ইমেইলে পৌঁছে যাবে।

এবার মোবাইল ফোনের মাধ্যমেও ফলাফল জানা যাবে। যে কোনো টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক, ওয়ারিদ ও সিটিসেল নম্বর থেকে ফলাফল জানতে মোবাইলের মেসেজ অপশন থেকে REG লিখে space দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন Dha, Chi, Tec) লিখে আবার space দিয়ে রোল নম্বর লিখতে হবে। তারপর সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে।

ফলাফল প্রকাশের পর এবারই প্রথম টেলিটকের প্রিপেইড মোবাইল থেকে তা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন এর সুযোগ পাবে। আবেদন করতে মোবাইল এর মেসেজ অপশনে RSC লিখে space দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে space দিয়ে রোল নম্বর লিখে আবার space দিয়ে Subject Code লিখতে হবে। তারপর সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। এক্ষেত্রে প্রতিটি বিষয়ের এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে চার্জ কেটে নেওয়া হবে।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa