ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১০ গুণের সমারোহে আইফোন ফোর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, জুন ৯, ২০১০

বিশ্বজুড়ে অ্যাপল আইফোন এর সর্বশেষ সংস্করণ নিয়ে বইছে আলোচনা-সমালোচনার বৈরী ঝড়। যার উন্মাদনার সাগরে ভাসছে সব বয়সী মানুষ।

প্রযুক্তিপ্রেমীরা যেন অ্যাপল আইফোনকে স্বাগত জানাতে প্রস্তুত হয়ে আছে। কিন্তু আপতত আইফোন ফোর শুধু কয়েকটি দেশেই সীমাবদ্ধ থাকছে। তাই অনেক আগ্রহীরই যেন অপেক্ষা ফুরাচ্ছে না সহসাই।  

তথ্যপ্রযুক্তি পণ্য বিশ্লেষকরাও ইতিমধ্যে মাঠে নেমে পড়েছেন আইফোন ফোর এর চুলচেরা বিশ্লেষণে। সে হিসেবের খতিয়ানে আলোচিত ১০টি বিশেষ ফিচারের তালিকায় আছে সার্পার স্ক্রিণ, গাইরোস্কোপ, থিকনেস, ক্যামেরা ফ্যাশ, ব্যাটারি ক্যামেরা, ভিডিও কনফারেন্স, মাল্টিটাস্কিং, স্টেইনলেস স্টিল অ্যান্টেনা, গাটস ও ওয়্যারলেস ক্যারিয়ার।      

নতুন আইফোন পর্দাটি ৩.৫ ইঞ্চি মাল্টিটাচ স্পর্শক। আর গ্যারোস্কপ বৈশিষ্ট্যটি আইফোনের পর্দাকে আরও আর্কষণীয় করে তুলেছে। তুলনামূলকভাবে আইফোন ফোর আগের সংস্করণের চেয়ে ২৪ ভাগ সরু। যা মাত্র ৯.৩ মিলিমিটার।

আইফোনে এলইডি ফ্যাশসহ দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা আছে। একটির অবস্থান সামনের দিকে, অন্যটির পেছনে। ফলে একদিকে যেমন অন্ধকারে ছবি তোলা যাবে। বিপরীতে ভিডিও চিত্র বিনিময়সহ ভিডিও কনফারেন্স করাও সম্ভব হবে। তাছাড়া আইওএস ফোর অ্যাপলিকেশনের মাধ্যমে মাল্টিটাস্কিং সুবিধা ব্যবহারযোগ্য। ফলে আইফোনে একসাথে বহু অ্যাপলিকেশন পরিচালনার স্বাদ পাওয়া যাবে। নেটওয়ার্কের সাবলিল পরিচালনায় থাকছে মরিচা মুক্ত অ্যান্টেনা। আর গতি নিশ্চয়তা দিতে আছে অ্যাপল এ ফোর সিস্টেম অন চিপ প্রসেসর।

উল্লেখ্য, বর্তমানে ৩২ ও ১৬ গিগাবাইটের দুটি সংস্করণে আইফোন ফোর বাজারে আসছে। দামের হিসেবে ৩২ গিগাবাইট ২৯৯ ডলার আর ১৬ গিগাবাইট ১৯৯ ডলার।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৫০৯ ঘণ্টা, জুন ৯, ২০১০
এমআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad