ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘সাইবার সিকিউরিটি বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
‘সাইবার সিকিউরিটি বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে’

ঢাকা: সাইবার সিকিউরিটি বিষয়ে জনগণকে সচেতন করে তোলার আহ্বান জানিয়েছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা।  

বুধবার (১০ জানুয়ারি) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‌‘সাইবার নিরাপত্তায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় তিনি এ আহ্বান জানান।

 

কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আরিফ মঈনুদ্দীন, ব্যবস্থাপনা পরিচালক ও সাইবার সিকিউরিটি এক্সপার্ট ডিকোডস ল্যাব লিমিটেড। এছাড়া সরকারি-বেসরকারি ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ৬৫ জন গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।  

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, সাইবার সিকিউরিটি বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে। অবাধ তথ্য প্রবাহের যুগে সব নাগরিক সাইবার ঝুঁকিতে রয়েছে। কেউ যদি সাইবার হামলার শিকার হন তাহলে তিনি কার কাছে কিংবা সরকারের কোনো প্রতিষ্ঠানের কাছে অভিযোগ করবেন সে সম্পর্কে জানতে হবে তাদের। এ বিষয়ে সবচেয়ে ভালো কাজ করতে পারবেন সাংবাদিকরা।

অতিরিক্ত মহাপরিচালক সূফী জাকির হোসেন বলেন, দেশের সংবাদকর্মীদের মধ্যে যারা তথ্য প্রযুক্তি নিয়ে কাজ করেন তাদের সাইবার সিকিউরিটি অ্যাক্ট সম্পর্কে জানতে হবে ও অধিকতর কাজ করতে হবে।  

প্রধান আলোচক আরিফ মঈনুদ্দীন তার আলোচনায় সাইবার নিরাপত্তার বিভিন্ন ঝুঁকিগুলো, ম্যালওয়ার কিভাবে ছড়ায়, এ থেকে বাঁচার উপায়, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং, হ্যাকিংয়ের প্রক্রিয়া এবং করণীয় বিষয়ে নির্দেশনা দেন।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে কর্মশালায় আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ।  

কর্মশালার পরিচালক হিসেবে ইনস্টিটিউটের উপপরিচালক আব্দুল মান্নান এবং সমন্বয়ক হিসেবে সহকারী গ্রন্থাগারিক কাজী ওমর খৈয়াম দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।