ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহার করা যাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহার করা যাবে

ঢাকা: মোবাইল ইন্টারনেটের কোনো প্যাকেজের ডাটা থেকে গেলেও মেয়াদ শেষে তা শূন্য হয়ে যেতো। কেনা ডাটা এভাবে ব্যবহার করতে না পারা নিয়ে গ্রাহক পর্যায়ে ক্ষোভ ছিল।

অবশেষে বিষয়টির সুরাহা হলো। অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহার করা যাবে। বিষয়টি জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিটিআরসির একটি সূত্র জানিয়েছে, এখন থেকে গ্রাহকরা একই প্যাকেজের সব অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহার করতে পারবেন।

উদাহরণ দিয়ে বিটিআরসির একজন কর্মকর্তা জানান, ধরুন কোনো প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার পরও আপনার কাছে ১০০ জিবি ডাটা রয়েছে। আপনি নতুন একই ডাটা প্যাকেজে ওই ডাটা এবং সঙ্গে আগের অব্যবহৃত ১০০ জিবি ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি বিটিআরসি ‘মোবাইল ফোন অপারেটরদের ডাটা ও ডাটা প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ সংশোধন করে অব্যবহৃত ডাটা যোগ হওয়ার নির্ধারিত সীমার নিয়মটি পুরোপুরি তুলে দেয়।

আগে একজন গ্রাহক তার চলমান প্যাকেজের অব্যবহৃত ডাটার ৫০ জিবি পর্যন্ত ব্যবহারের সুযোগ পেতেন। তবে, নতুন নির্দেশনা অনুযায়ী এই সীমা আর থাকছে না।

মেয়াদ শেষ হয়ে ডাটা ফেরত না পাওয়ায় গ্রাহকেরা দীর্ঘ দিন ধরে অসন্তোষ প্রকাশ করে আসছিলেন। বিষয়টি নিয়ে সাবেক মন্ত্রী মোস্তাফা জব্বার এবং অপারেটরদের মধ্যে দীর্ঘ দরবারও হয়।  

এর আগে গত বছরের ১৫ অক্টোবর থেকে ডাটা ক্যারি ফরোয়ার্ডের নির্দেশিকা প্রকাশ হয়। নতুন নির্দেশিকায় বলা হয়, মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে। একই ভলিউমের ৭ বা ৩০ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার আগেই গ্রাহক ওই প্যাকেজ আবার ক্রয় করলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে। ক্যারি ফরওয়ার্ড করা যাবে সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত।  

এছাড়া নির্দেশনায় বলা হয়, গ্রাহককে অপারেটররা প্রতিদিন সর্বোচ্চ তিনটি প্রমোশনাল এসএমএস দিতে পারবে, যা পূর্বে ছিল চারটি। সোশ্যাল প্যাকেজের ক্ষেত্রেও মেয়াদের মধ্যে একই প্যাক পুনরায় গ্রহণ করলে অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে এবং বোনাস হিসেবে দেওয়া ডাটাও ক্যারি ফরওয়ার্ডের অন্তর্ভুক্ত হবে।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।