ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিটিআরসির যে সব উদ্যোগে ভোটে সচল ছিল ইন্টারনেট-টেলিযোগাযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
বিটিআরসির যে সব উদ্যোগে ভোটে সচল ছিল ইন্টারনেট-টেলিযোগাযোগ

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন, নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকল টেলিকম অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়।  

সোমবার (৮ জানুয়ারি) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

 

বিজ্ঞপ্তি বলা হয়, টেলিকম অপারেটরদের জরুরি নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণের জন্য নিয়োজিত যানবাহন চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বিটিআরসি সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সংশ্লিষ্ট সংস্থাকে বিটিআরসি হতে অবহিত করা হয়।  

বিটিআরসির নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকল মোবাইল, টাওয়ার-কো, এনটিটিএন, আইএসপি,আইআইজি, আইসিএক্স, আইজিডব্লিউ প্রভৃতি অপারেটদের গুরুত্বপূর্ণ সাইট, পপ, হাব-সাইটসহ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণসহ স্ব-স্ব টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক নেটওয়ার্ক নিশ্চিতকরণের কার্যক্রম গ্রহণ করা হয়।

মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের অংশ হিসেবে টেলিকম অপারেটরগুলো ৫-৭ জানুয়ারি সার্বক্ষণিক নেটওয়ার্ক মনিটরিং-এর ব্যবস্থা করা, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে পোর্টেবল ও ডিজেল জেনারেটরের ব্যবস্থা, নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির ব্যবস্থা, প্রয়োজনীয় মোবাইল বিটিএস-এর ব্যবস্থাকরণসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়।  

সব টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক মনিটরিং ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রণয়নসহ সার্বিকভাবে সকল কার্যক্রম সুচাররূপে পর্যবেক্ষণের জন্য বিটিআরসির কর্মকর্তাদের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করা হয়।  

গঠিত মনিটরিং সেল-এ দায়িত্বরত কর্মকর্তারা সার্বক্ষণিকভাবে নির্বাচন কমিশনসহ সকল টেলিকম অপারেটরদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সার্বিক পরিস্থিতির তত্বাবধান ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে। বিটিআরসির মনিটরিং সেল-এ দায়িত্বরত কর্মকর্তাদের সার্বিক পর্যবেক্ষণ, তদারকি ও দিক নির্দেশনার মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন দেশব্যাপী নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।