ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নির্বাচনে ভুল তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে টিকটক

তথ্য প্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
নির্বাচনে ভুল তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে টিকটক

ঢাকা: বাংলাদেশের সংসদীয় নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে টিকটক তার প্ল্যাটফর্মে ভুল তথ্যের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা এবং নির্বাচনে একাত্মতা বজায় রাখার প্রচেষ্টা জোরদার করছে। প্ল্যাটফর্মটির সর্বশেষ নেওয়া উদ্যোগগুলো গুরুত্বপূর্ণ এ সময়ে একটি নিরাপদ, স্বচ্ছ এবং নির্ভরযোগ্য তথ্য সংবলিত পরিবেশ বজায় রাখার জন্য টিকটকের দৃঢ় প্রতিশ্রুতি তুলে ধরে।

ভুল তথ্য সনাক্তকরণের জন্য বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত কাঠামোর উপর ভিত্তি করে, টিকটক আইএফসিএন-স্বীকৃত ফ্যাক্ট-চেকিং সংস্থা ‘নিউজচেকার’ এর সঙ্গে মিলে বিশেষভাবে বাংলাদেশের নির্বাচনী প্রেক্ষাপট পর্যালোচনায় সহযোগিতা করছে। এর মাধ্যমে টিকটক প্ল্যাটফর্মটির ব্যবহারকারীদের সঙ্গে সম্ভাব্য ভুল তথ্য শনাক্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং নির্বাচন সম্পর্কিত গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর বিশ্লেষণ করে সঠিক তথ্য শেয়ার করার সক্ষমতা অর্জন করেছে।

টিকটকের ফ্যাক্ট-চেকিং পার্টনারশিপ সংস্থা প্ল্যাটফর্মটিতে সরাসরিভাবে কনটেন্টগুলো নিয়ন্ত্রণ করে না। তবে তাদের মূল্যায়নকৃত মূল্যবান ইনপুট টিকটককে যথাযথভাবে তার কমিউনিটি গাইডলাইনকে সমর্থন করে এমন পদক্ষেপ নিতে সহায়তা করে।

প্ল্যাটফর্মের একাত্মতা বজায় রাখতে টিকটকের গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে রয়েছে ব্যবহারকারীদের সচেতনতা বাড়ানো এবং অংশগ্রহণমূলক কর্মকাণ্ড তুলে ধরা। টিকটক প্ল্যাটফর্মে ‘বাংলাদেশ নির্বাচন কেন্দ্র’ নামের একটি হাব তৈরি করেছে, যা ইংরেজি এবং বাংলা উভয় ভাষায়ই পাওয়া যাচ্ছে। এটি ব্যবহারকারীদের ভোটদান পদ্ধতি এবং স্থানীয় এলাকাভিত্তিক নির্বাচন সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহায়তা করবে। এর পাশাপাশি, সুবিন্যস্ত রিপোর্টিং টুলগুলো ব্যবহারকারীদের সম্ভাব্য বিভ্রান্তিকর কনটেন্ট সহজেই শনাক্ত করতে এবং রিপোর্ট করতে সক্ষম করবে। এ ব্যবহারকারী-ভিত্তিক দৃষ্টিভঙ্গি মূলত সচেতন ও দায়িত্বশীল কমিউনিটিকে উৎসাহিত করবে, যা নির্বাচনের সময় গুরুত্বপূর্ণ।

এছাড়া টিকটক তার ব্যবহারকারীদের মধ্যে সচেতনতা বাড়াতে, শিক্ষামূলক কনটেন্ট এবং ইন-অ্যাপ গাইড সরবরাহ করছে। এ উদ্যোগগুলো বিশ্বাসযোগ্য তথ্যের বিচক্ষণতার জন্য প্রয়োজনীয় দক্ষতার সঙ্গে কমিউনিটিকে উদ্বুদ্ধ করার জন্য তৈরি করা হয়েছে, যার ফলে নির্বাচনী প্রক্রিয়ায় অবহিত অংশগ্রহণকে শক্তিশালী করা হয়েছে।

ইংরেজি এবং বাংলা উভয় ভাষায় উপলব্ধ টিকটকের কমিউনিটি গাইডলাইনগুলোর প্রয়োগ, এর ভুল তথ্য শনাক্তকরণের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের একটি মূল উপাদান। প্ল্যাটফর্মটি একটি বহুমুখী পদ্ধতির ব্যবহার করে, যার মধ্যে রয়েছে কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনকারী কনটেন্ট অপসারণ, অনুসন্ধানের ফলাফলকে কর্তৃত্বপূর্ণ উৎসগুলোতে র্নির্দেশ করা এবং যাচাই না করা তথ্যের আবিষ্কারযোগ্যতা হ্রাস করা। এ গৃহীত দৃষ্টিভঙ্গি নিশ্চিত করে যে টিকটক এমন একটি নিরাপদ প্ল্যাটফর্ম, যেটি নির্বাচন-সম্পর্কিত ভুল তথ্য থেকে মুক্ত।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
এমআইএইচ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।