ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভোটের সময় টেলিযোগাযোগ-ইন্টারনেট সেবা নিশ্চিত চায় বিটিআরসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
ভোটের সময় টেলিযোগাযোগ-ইন্টারনেট সেবা নিশ্চিত চায় বিটিআরসি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশব্যাপী জরুরি সেবা হিসেবে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা নিশ্চিত করতে বিভিন্ন দপ্তরে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি থেকে পৃথক দুটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার ও পুলিশ মহাপরিদর্শক এবং সড়ক বিভাগের সচিব ও স্থানীয় সরকার বিভাগের সচিব ছাড়াও এ দুই দপ্তরের প্রধান প্রকৌশলীকে পাঠানো হয়েছে।

 

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সড়ক বিভাগের সচিব ও স্থানীয় সরকার বিভাগের পাঠানো চিঠিতে বলা হয়, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়ে ইতোমধ্যে বিটিআরসি থেকে সংশ্লিষ্ট সব টেলিকম অপারেটরের অনুকূলে চিঠি পাঠানো হয়েছে।

টেলিযোগাযোগ সেবা দেওয়ার ক্ষেত্রে অপটিক্যাল ফাইবার একটি অতীব গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু সরকারের নানাবিধ উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে রাস্তা মেরামতসহ অন্যান্য কাজের ক্ষেত্রে প্রায়শই ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার কর্তনের ফলে টেলিযোগাযোগ সেবা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেক্ষেত্রে নির্বাচন চলাকালীন অপটিক্যাল ফাইবার কর্তনের ফলে জরুরি পরিস্থিতি বিবেচনায় টেলিকম অপারেটর কর্তৃক উল্লিখিত ফাইবার মেরামতের কার্যক্রম সম্পাদন করা অতীব দুষ্কর হয়ে পড়বে মর্মে প্রতীয়মান হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে গত ২৮ ডিসেম্বর সব টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবাদাতা অপারেটরদের কাছে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের জন্য সহযোগিতা চেয়ে পৃথক চিঠি পাঠানো হয়। সেখানে বলা হয়, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে নির্বাচন চলাকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে বিভিন্ন টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানে কর্মরত-দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কর্তৃক বিভিন্ন জরুরি কার্যক্রম পরিচালনার জন্য চলাচল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের যানবাহন চলাচলের প্রয়োজনীয়তা রয়েছে।

চিঠিতে নির্বাচনের আগে, নির্বাচন চলাকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে বিটিআরসি থেকে লাইসেন্সপ্রাপ্ত টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানে কর্মরত/দায়িত্বপ্রাপ্ত পরিচয়পত্রধারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের যানবাহন প্রয়োজন মতো চলাচল নিশ্চিতকরণের লক্ষ্যে আপনার অধীনস্থ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।