ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইনে কর্মমুখী শিক্ষায় রবির প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
অনলাইনে কর্মমুখী শিক্ষায় রবির প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’ 

ঢাকা: সাধারণ জনগণের জন্য প্রযুক্তিগত, পেশাগত এবং জীবনভিত্তিক দক্ষতার প্রশিক্ষণে ‘হাতেকলমে’ নামে একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম নিয়ে এসেছে দেশের অন্যতম শীর্ষ ডিজিটাল কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।  

মঙ্গলবার (১২ ডিসেম্বর) গুলশানের লেকশোর হোটেলে ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

 

ইউটিউবে ‘হাতেকলমে’ চ্যানেল https://www.youtube.com/@HaateKolome ফেসবুক পেইজ facebook.com/HaateKolome এবং ওয়েব ঠিকানা www.haatekolome.com-এ বিনামূল্যে যে কেউ এ প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। ‘হাতেকলমে’র লক্ষ্য হলো অনলাইন কর্মমুখী শিক্ষায় বিপ্লব ঘটানো।

অনুষ্ঠানে জানানো হয়, অনলাইন মাধ্যমে কর্মমুখী দক্ষতা-ভিত্তিক শিক্ষার বিষয়বস্তুর প্রাপ্যতার ক্ষেত্রে দক্ষ এবং সংগঠিত অনলাইনের অভাব রয়েছে। রবি এই জায়গায় সুযোগ তৈরি করতে নতুন প্রকল্পটি নিয়েছে। দক্ষতাভিত্তিক শিক্ষার বিষয়বস্তুর ডিজিটাল ব্যবধান পূরণ করতে পরিকল্পিত এই প্রকল্পের সতর্কতার সঙ্গে ডিজাইন করা প্ল্যাটফর্ম শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষার সুযোগ করে দেবে।  

এই প্ল্যাটফর্মটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে নাগরিকদের বিভিন্ন পরিসরের দক্ষতা-ভিত্তিক শিক্ষা, বিভিন্ন ব্যবসার অন্তর্দৃষ্টি এবং জীবনধারা ও লাইফস্কিলের সঙ্গে সম্পৃক্ত জ্ঞান অর্জনের সুযোগ তৈরি হয়। রবির ব্র্যান্ড স্লোগান ‘পারবে তুমিও’র সঙ্গে মিল রেখে দেশের মানুষের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলার লক্ষ্যে এই কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রথম ধাপে পূর্ণাঙ্গ দুইটি কোর্স নিয়ে ‘হাতেকলমে’ প্রকল্পটি চালু করা হচ্ছে। এগুলো হচ্ছে মোবাইল মেরামত এবং কেয়ার গিভিং। এছাড়া খুব শিগগির হাউস কিপিং, গ্রাফিক ডিজাইন, প্লাম্বিং এবং পাইপ ফিটিং, ইলেকট্রিশিয়ান, সেলাই মেশিন চালনা এবং ওয়েল্ডিং যুক্ত হচ্ছে।  

পরবর্তী ধাপে প্রবাসীদের জন্য প্রশিক্ষণ, খেলাধুলার জন্য প্রশিক্ষণ, কৃষকদের জন্য প্রশিক্ষণ এবং মাছ ধরা ও পশুসম্পদের জন্য প্রশিক্ষণ শুরু করা হবে।

এই কার্যক্রম উদ্বোধন নিয়ে রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, উচ্চশিক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের ওপর প্রচণ্ড চাপ থাকলেও শ্রম বাজারে নির্দিষ্ট দক্ষতাভিত্তিক মানবসম্পদের অভাব রয়েছে। এটি শুধু দেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধিই স্তব্ধ করে দিচ্ছে না, দেশে অভিবাসী শ্রমিকদের সর্বাধিক রেমিট্যান্স বা প্রবাসী আয় নিয়ে আসায়ও বাধা দিচ্ছে। ‘হাতেকলমে’র লক্ষ্য আমাদের এই ব্যবধানটি দূর করা। রবিতে ‌‘পারবে তুমিও’ শুধু একটি স্লোগান নয়, আমরা প্রতিটি নাগরিকদের সুযোগ দিতে বদ্ধপরিকর যাতে তাদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়।

রবির ব্র্যান্ড অ্যাম্বাসেডর তামিম ইকবাল বলেন, ব্যাটিং, বোলিং বা ফিল্ডিংসহ সব ক্ষেত্রেই এগিয়ে যেতে প্রশিক্ষণের বিকল্প নেই। শীর্ষস্থানীয় উদ্ভাবনী ব্র্যান্ড রবির অনলাইনে হাতেকলমে প্রশিক্ষণের এ উদ্যোগ  প্রশংসনীয়।  

তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে তরুণরা এই প্ল্যাটফর্মটিতে তাদের লক্ষ্য খুঁজে পাবে যা তাদের আত্ম-উপলব্ধির একটি পথ দেখাবে এবং সেখানেই রয়েছে রবির ব্র্যান্ড স্লোগান- ‘পারবে তুমিও’ এর স্বার্থকতা।

এছাড়া অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর এবং সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান, রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।