ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্ড পেয়েছে বিটিআরসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
বঙ্গবন্ধু সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্ড পেয়েছে বিটিআরসি

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব, অপতথ্য প্রতিরোধ ও ক্ষতিকর কনটেন্ট অপসারণ, অপরাধী শনাক্তে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহযোগিতা, অনলাইন জুয়া ও পর্নো সাইট বন্ধ এবং সাইবার সুরক্ষায় অনবদ্য ভূমিকা রাখায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ড-২০২৩ অর্জন করেছে বিটিআরসি।  

পাঁচটি ক্যাটাগরির মধ্যে সরকারি ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করে বিটিআরসির ডিজিটাল সিকিউরিটি সেল।

 

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বিটিআরসির পক্ষে পুরস্কার গ্রহণ করেন কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসির সাবেক মহাপরিচালক মেজর জেনারেল মো. নাসিম পারভেজ ও ডিজিটাল নিরাপত্তা সেলের কর্মকর্তারা।  

বিটিআরসি জানায়, ২০২১ সালে বিটিআরসি ডিজিটাল সিকিউরিটি সেল গঠন করার পর গত তিন বছরে গুজব ও অপতথ্য সংক্রান্ত প্রায় ৩৫ হাজারে কনটেন্ট অপসারণ করা হয়। এছাড়া গত ১ বছরে ১ হাজার ৬০০ অনলাইন জুয়ার সাইট ও ৫৮টি মোবাইল অ্যাপস বন্ধ করা হয়।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির উদ্যোগে এবং ইউএনডিপির সহযোগিতায় বাংলাদেশ প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ড-২০২৩’ চালু করেছে। স্বল্পোন্নত দেশগুলোর প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে বিশ্বব্যাপী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়া এবং সাইবার নিরাপত্তা সচেতনতার উদ্ভাবনী উদ্যোগ গ্রহণে উৎসাহিত করার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এ পুরস্কারের নামকরণ করা হয়েছে।

পুরস্কারপ্রাপ্ত পাঁচটি ক্যাটাগরি হলো-
শিক্ষার্থীদের জন্য সাইবার নিরাপত্তা সচেতনতা ও শিক্ষা অ্যাওয়ার্ড, উদ্যোক্তাদের জন্য সাইবার নিরাপত্তা উদ্ভাবনী পুরস্কার, সরকারি কর্মকর্তা, জনসেবা দেওয়াকারী/পেশাজীবীদের জন্য সাইবার নিরাপত্তা নেতৃত্ব পুরস্কার, স্মার্ট বাবা-মা জন্য সাইবার নিরাপত্তা পুরস্কার ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সচেতনতা বিশেষ স্বীকৃতি পুরস্কার।

পুরস্কার অর্জন উপলক্ষে বিটিআরসির প্রধান সম্মেলনকক্ষে কমিশনের চেয়ারম্যানের সভাপতিত্বে কমিশনের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কমিশন সচিব মো. নূরুল হাফিজের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন, স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ, অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী, বিটিআরসির সাবেক মহাপরিচালক মেজর জেনারেল মো. নাসিম পারভেজ, স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, প্রশাসন বিভাগের মহাপরিচালক আবদুল্লাহ আল মামুন এবং সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।