ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল আনছে স্পর্শক ‘ব্লাইন্ড টাইপ’ কিবোর্ড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
গুগল আনছে স্পর্শক ‘ব্লাইন্ড টাইপ’ কিবোর্ড

গুগল আর চমক একই সূত্রে বাঁধা। সে কথাই জানান দিতে এরই মধ্যে গুগল কিনেছে মোবাইল ফোনভিত্তিক স্পর্শক কিবোর্ড।

নাম ‘ব্লাইন্ড টাইপ’। এ কিবোর্ডে অনেকটা না দেখেই টাইপের কাজ সম্পন্ন হবে বলে এর নাম ব্লাইন্ড টাইপ। ফলে এ কিবোর্ড ব্যবহারকারীরা দ্রুত, সহজে এবং স্বয়ংক্রিয়ভাবেই নিজের কিবোর্ড আউটপুট উপভোগ করতে পারবেন।

প্রযুক্তিপণ্য বিশ্লেষকদের ভাষ্যমতে, গুগল তাদের আসন্ন মোবাইল ফোনের জন্য স্পর্শক প্রযুক্তির ‘ব্লাইন্ড টাইপ’ কিবোর্ড ক্রয় করার পরিকল্পনা করে। এ সোইপ স্পর্শক কিবোর্ডের মাধ্যমে অ্যানড্রইড এবং অ্যাপল আইওএস অপারেটিং সমর্থিত মোবাইল ফোনের কিবোর্ডগুলো হয়ে উঠবে আরও ব্যবহারবান্ধব।

অচিরেই এ কিবোর্ডযুক্ত মোবাইল ফোনের টাইপ পদ্ধতিতে আরও আধুনিক ফিচার যুক্ত হবে। সোইপ কিবোর্ডে শুধু আঙ্গুলের সামান্যতম স্পর্শেই মোবাইল ফোনের পর্দায় লেখাগুলো প্রদর্শিত হবে। এ পদ্ধতি স্বয়ংক্রিয়, নির্ভুল এবং দ্রুত আউটপুট সেবা নিশ্চিত করতে সক্ষম। আর এতে থাকছে হাজারো সম্পাদিত শব্দের স্বনিয়ন্ত্রিত ভান্ডার।

উল্লেখ্য, গুগল যদি এ পদ্ধতিকে আন্তর্জাতিক ভাষার পাশাপাশি বিশ্বের অন্য সব ভাষার উপযোগী করে তৈরি করে তাহলে এ প্রযুক্তির সুবিধা উপভোগ করতে পারবেন বিশ্বের কোটি কোটি মোবাইল ফোন ব্যবহারকারী। ধারণা করা হচ্ছে, ভবিষ্যতের আসন্ন সব মোবাইল ফোনেই এ সোইপ প্রযুক্তির স্পর্শক কিবোর্ড সুবিধা উপভোগ করা যাবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad