ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক হ্যাকার চক্র শনাক্ত করেছে এফবিআই

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
আন্তর্জাতিক হ্যাকার চক্র শনাক্ত করেছে এফবিআই

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সাইবার অপরাধীদের একটি বড় চক্র আটক করেছে এফবিআই। এ চক্রভুক্ত প্রায় ১০০ জনেরও বেশি সন্দেহজনক অপরাধীকে আটক করা হয়েছে।

তারা পূর্ব ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কমপিউটার থেকে হ্যাক করে সাত কোটি ডলার বাগিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

এফবিআই সূত্র জানিয়েছে, এসব হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যক্তিসহ ক্ষুদে ব্যবসা প্রতিষ্ঠানের কমপিউটারে জিউয়াস ভাইরাসসহ স্প্যাম ইমেইল পাঠায়। ব্যবহারকারীরা ইমেইলগুলো পড়তে গেলেই তা কমপিউটারকে আক্রান্ত করে ফেলে।

আক্রান্তের পর হ্যাকাররা ব্যবহারকারীর অনলাইন পাসওয়ার্ড এবং ব্যাংকের বিস্তারিত তথ্য চুরি করে। পরে এগুলো দিয়ে ব্যাংক হিসাব থেকে ডলার হাতিয়ে নেয়। এরই মধ্যে তারা ২২ কোটি ডলারের একটি বড় অঙ্কের অনলাইন হ্যাকিং করার পরিকল্পনা করে। কিন্তু শেষ পর্যন্ত এ পরিকল্পনা সফল হয়নি।

সংঘবদ্ধ এ হ্যাকার চক্রের অনেককে নেদারল্যান্ড, ইউক্রেন এবং যুক্তরাজ্য থেকে আটক করা হয়েছে বলে স্থানীয় পুলিশ জানিয়েছে। উল্লেখ্য, ২০০৯ সালের মে মাসে ওমাহা শহরে এক ব্যাংক হিসাবে সন্দেহজনক অর্থ লেনদেনের সূত্র ধরে এ চক্রকে আটক করা হয়েছে বলে এফবিআই জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad