ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইমেইল ইনবক্সে নিয়ন্ত্রণ আনছে জিমেইল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১০
ইমেইল ইনবক্সে নিয়ন্ত্রণ আনছে জিমেইল

গুগলও অভিযুক্ত হতে পারে এমন সত্য খোদ নিজেই স্বীকার করেছে প্রতিষ্ঠানটি। এ মুহূর্তে গুগলের প্রচলিত সেবার মধ্যে জিমেইল এর ফ্রি ইমেইল সেবা নিয়ে ভোক্তাদের কিছুটা অসন্তুষ্টি আছে।

আর এ অভিযোগের প্রতি সম্মান দেখিয়ে গুগল জিমেইল ইনবক্সে আরও নিয়ন্ত্রণ উপভোগ করার কৌশল উন্মুক্ত করতে যাচ্ছে।

এরই মধ্যে জিমেইল সেবাকে আধুনিক করতে গুগল কাজ শুরু করেছে। তারই ধারাবাহিকতায় আসছে জিমেইল ইনবক্স নিয়ন্ত্রণ। অচিরেই গুরুত্বের ধারাবাহিকতা বুঝে ভোক্তাদের ইমেইল ইনবক্স ব্যবহারে বাড়তি নিয়ন্ত্রণ আর সুবিধা যুক্ত করবে গুগল।

উল্লেখ্য, ছয় বছর আগে ইমেইল ব্যবস্থাপনায় সম্পূর্ণ বিনামূল্যে অনলাইনভিত্তিক সেবার সূচনা করে গুগল। বর্তমানে নতুন আর পুরনো ইমেইলে ভরা ইনবক্সের সেকেলে ভাবটা ইমেইলপ্রেমীরা আর উপভোগ করতে পারছেন। তারা চাইছেন নিজস্ব ইমেইল ব্যবস্থাপনা। অর্থাৎ ব্যবহারকারীর বেঁধে দেওয়া নিয়ম অনুসারেই ইমেইল প্রবেশ করবে তার ইনবক্সে।

বিশ্বজুড়ে ভোক্তাদের এ দাবির প্রতি গুরুত্ব রেখে গুগল একটু একটু করে তাদের জিমেইলের মানোন্নয়নে কাজ করতে শুরু করেছে। যার সবশেষ নজির প্রায়রিটি ইনবক্স সুবিধা। তবে মানোন্নয়নের এটা সবে সূচনা মাত্র। আসছে আরও নিত্যনতুন সব সুবিধা আর ফিচার। গুগল সবসময়ই তার ভোক্তাদের সময়ের চাহিদা আর প্রয়োজনের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করে।

গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডোগ চেন ব্লগে লিখেছেন, জিমেইল এর নতুনত্ব আনায়নে এ সেবাভুক্ত ইমেইল ব্যবহারকারীরা ভালো অভিজ্ঞতার সম্মুখীন হবেন। তবে শুরুতে কেউ কেউ এ পরিবর্তন সহজভাবে নাও নিতে পারে। তবে সেবামানের কারণে এ আপত্তি খুব বেশি দিন দীর্ঘস্থায়ীও হবে না।

এ মুহূর্তে বিশ্বব্যাপী গুগল ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ৬০ লাখ ছাড়িয়ে গেছে। মাত্র ছয় বছরে এ সংখ্যা অনলাইন সংস্কৃতির জন্য উদাহরণযোগ্য। গত বছরের প্রবৃদ্ধির তুলনায় এ বছরের জুলাই পর্যন্ত শতকরা ২২ ভাগ ভোক্তা বাড়াতে সার্মথ্য হয়েছে জিমেইল।

বাংলাদেশ স্থানীয় সময় ০৪০৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।