ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প

ফিউচার আর্কিটেক্টস অ্যাওয়ার্ড দেবে কেএসআরএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
ফিউচার আর্কিটেক্টস অ্যাওয়ার্ড দেবে কেএসআরএম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কেএসআরএম স্টিল প্লান্ট লিমিটেডের উপদেষ্টা ব্রিগেডিয়ার জে. (অব.) শহিদুর রহমান। ছবি: বাংলানিউজ

ঢাকা: ভবিষ্যৎ স্থপতিদের উৎসাহ দিতে ফিউচার আর্কিটেক্টস অ্যাওয়ার্ড দেবে বাংলাদেশে শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান কবির স্টিল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেড।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস’ শীর্ষক সংবাদ সম্মেলনে কেএসআরএম স্টিল প্লান্ট লিমিটেডের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহিদুর রহমান এ কথা বলেন।

সংবাদ সম্মেলনটির আয়োজন করে কেএসআরএম ও বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইএবি)।

তিনি বলেন, ভবিষ্যতে স্থপতিদের জন্য কেএসআরএম অ্যাওয়ার্ড ফর ফিউচার আর্কিটেক্টস বেস্ট আন্ডারগ্রাজুয়েট থিসিস নামের একটি অ্যাওয়ার্ড কার্যক্রমের সূচনা করেছে। আইএবি এ কর্তৃক স্বীকৃত দেশের স্বনামধন্য ১১টি আর্কিটেকচার স্কুলের স্নাতক পর্যায়ের শেষ বর্ষের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। প্রতিটি স্কুলের সেরা তিনজন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে। মোট ৩৩ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রজেক্টের মধ্য থেকে বাংলাদেশের স্বনামধন্য ও জ্যেষ্ঠ পাঁচজন স্থপতি বিচারক সেরা তিনটি প্রজেক্ট নির্বাচন করবেন।

তিনি আরও বলেন, ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০টি বিশ্ববিদ্যালয় মোট ২৮টি প্রজেক্ট জমা দিয়েছে। এগুলোর মধ্যে থেকেই সেরা তিনজন বিজয়ী নির্বাচিত হবেন। সেরা তিন বিজয়ের মধ্যে প্রথম বিজয়ী এক লাখ টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট, দ্বিতীয় বিজয়ী ৭৫ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট এবং তৃতীয় বিজয়ী পাবেন ৫০ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট পাবেন।

তিনি আরও বলেন, অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রজেক্টগুলো ২৫ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত আইএবির সেন্টারে প্রদর্শিত হবে। একইসঙ্গে জুটি বোর্ডের নির্বাচিত তিনটি সেরা প্রজেক্ট চূড়ান্ত করে আগামী ৮ জানুয়ারি  একটি  অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইইবি) সহ-সভাপতি (জাতীয় বিষয়াদি) মামনুন মুর্শেদ চৌধুরী বলেন, এ প্রতিযোগিতার মধ্য দিয়ে মেধাবী স্থাপত্য শিল্প বিভাগের শিক্ষার্থীরা তাদের পেশাগত জীবন শুরুর আগেই নিজেদের প্রতিভা প্রমাণ করার সুযোগ পাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কেএসআরএমের হেড অব বিজনেস কর্নেল (অব.) আশফাকুল ইসলাম, আইইবির শিক্ষা সম্পাদক স্থপতি এম আরেফিন ইব্রাহীম, প্রচার ও প্রকাশনা সম্পাদক স্থপতি শেখ ইতমাম সৌদ, কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম ও কেএসআরএমের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ব্রাঞ্চের এহসান রহমান প্রমুখ।

প্রজেক্ট নির্বাচনে জুরি বোর্ডের সদস্যদের মধ্যে রয়েছেন স্থপতি মোস্তফা আমিন, স্থপতি ফুয়াদ এইচ মল্লিক, স্থপতি সাইফ উল হক, স্থপতি মোহাম্মদ আলী নকী ও স্থপতি ফরীদা নিলুফার প্রমুখ।

 বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa