ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

শরীয়তপুরে তিনদিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
শরীয়তপুরে তিনদিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু  মেলা চত্বর। ছবি-বাংলানিউজ

শরীয়তপুর: শরীয়তপুর সদর উপজেলা পরিষদ চত্বরে তিনদিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। 

সোমবার (২৫ ফেব্রুয়ারি) মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করেছে।

কৃষি প্রযুক্তি মেলার এবারের  প্রতিপাদ্য ‘প্রযুক্তি দিয়ে করবো কৃষি, থাকবো সুখে দিবানিশি’।  

উদ্বোধনের আগে মেলা উপলক্ষে জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।  

পরে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজী আবু তাহের।  

এসময় তিনি বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই। এরই মধ্যে কৃষিতে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে এবং বাংলাদেশ কৃষিতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। সরকার বুঝতে পেরেছে কৃষিতেই সমৃদ্ধি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিনিয়ত এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে, তারা গবেষণা করছেন, সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং কৃষিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করছেন। বর্তমানে সব ধরনের চাষে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ উৎপাদন আরো বাড়াতে হবে। কৃষিতে যতো বেশি প্রযুক্তি ব্যবহার হবে ততো বেশি উৎপাদন বাড়বে।  

শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রিফাতুল হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ। এ সময় বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারী ও কৃষকেরা উপস্থিত ছিলেন।
   
মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ৩০টি স্টলে কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা চলবে।  

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।