ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে করোনায় অতিরিক্ত মৃত্যু ৪৯ লাখ হতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
ভারতে করোনায় অতিরিক্ত মৃত্যু ৪৯ লাখ হতে পারে

কলকাতা: ভারতে করোনা মহামারিকালে অতিরিক্ত মৃতের সংখ্যা ৪৯ লাখ পর্যন্ত হতে পারে বলে ওয়াশিংটনের একটি সমীক্ষা সংস্থার নতুন সমীক্ষায় উঠে এসেছে। সরকারি তথ্যে মৃতের যে সংখ্যা আছে, তার থেকে আরও অনেক বেশি মৃত্যু হয়ে থাকতে পারে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

সমীক্ষাটি করেছে ওয়াশিংটনের ‘সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট’ নামে একটি সংস্থা। সংস্থাটির সঙ্গে যুক্ত রয়েছেন ভারতের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামনিয়াম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছিলেন, দেশপ্রতি অতিরিক্ত কত জনের মৃত্যু হয়েছে, সেই হিসাব প্রতিটি দেশের কাছে থাকা প্রয়োজন। কারণ, সেই হিসাব থাকলে প্রতিটি দেশের স্বাস্থ্য পরিকাঠামো এখন কোন অবস্থায় দাঁড়িয়ে আছে, সেটা বোঝা যেমন সহজ হবে, তেমনি প্রতিকূল পরিস্থিতিতে মৃত্যুর হার কমানোর বিষয়ে উদ্যোগ নেওয়া যাবে।

এর আগে নিউইয়র্ক টাইমসের তরফে দাবি করা হয়েছিল, এখনও পর্যন্ত ভারতে ৬ লাখ মানুষের কোভিডে মৃত্যু হয়েছে। কিন্তু টাইমসের সেই দাবি খারিজ করে দিয়েছে ভারত সরকার। তবে সংবাদ সংস্থা রয়টার্সের তরফে ওয়াশিংটনের সমীক্ষার রিপোর্ট নিয়ে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া জানতে চাইলেও কোনো উত্তর মেলেনি।

এখন পর্যন্ত ভারতের সরকারি তথ্য অনুযায়ী, করোনার কারণে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৯৮৭ জনের। গত এপ্রিল ও মে ডেল্টা ভ্যারিয়েন্ট আসার পর থেকে করোনা সংক্রমণের মাত্রা মারাত্মকভাবে বেড়ে গিয়েছিল। শুধু মে মাসেই ভারতে মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার মানুষের। তবে সরকারি হিসাবে এই তথ্য উঠে এলেও বিশেষজ্ঞদের মতে, বাস্তবে কিন্তু অনেকটাই বেশি। কারণ অনেকেই বাড়িতে মৃত্যু হয়েছে। যাদের করোনা পরীক্ষা হয়নি। তাদের মতে, মৃতের সংখ্যা সঠিক নির্ধারণের জন্য অডিটের প্রয়োজন রয়েছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনার কারণে মৃত্যু হয়েছে ৫০৭ জনের। সব মিলিয়ে সরকারি হিসেব দেশটিতে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৯৮৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৪১ হাজার ৩৮৩ জন। সব মিলিয়ে দেশটির শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১২ লাখ ৫৭ হাজার ৭২০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৪১ হাজার ৩৮৩ জন।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।