ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে ভোট: ২২ রাজ্যে এক ধাপে পশ্চিমবঙ্গে ৭ ধাপে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
ভারতে ভোট: ২২ রাজ্যে এক ধাপে পশ্চিমবঙ্গে ৭ ধাপে

কলকাতা: ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল থেকে। ২২টি রাজ্যে এক ধাপে ভোট হলেও শুধুমাত্র সাত ধাপে নির্বাচন হবে পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তর প্রদেশে।

শনিবার (১৬ মার্চ) ১৮তম নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

তফসিল থেকে জানা যায়, ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে মোট সাত ধাপে ভোট চলবে ১ জুন পর্যন্ত। গণনা ৪ জুন। এক্ষেত্রে দ্বিতীয় ধাপে ভোট ২৬ এপ্রিল, তৃতীয় ৭ মে, চতুর্থ ১৩ মে, পঞ্চম ২০ মে, ষষ্ঠ ২৫ মে এবং সপ্তম ধাপে ভোট নেওয়া হবে ১ জুন।

পশ্চিমবঙ্গের ৪২ আসনে যেভাবে ভোট হবে:
১৯ এপ্রিল ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার কেন্দ্রে। ২৬ এপ্রিল দ্বিতীয় ধাপে ভোট হবে দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট লোকসভা কেন্দ্রে। ৭ মে তৃতীয় ধাপে মালদহ উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ কেন্দ্রে।

১৩ মে চতুর্থ ধাপে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, আসানসোল, বোলপুর, বীরভূম ও বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে। ২০ মে পঞ্চম ধাপের ভোট হবে বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেরিয়া ও আরামবাগ কেন্দ্রে।

২৫ মে ষষ্ঠ পর্যায়ে তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, ঘাটাল, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর কেন্দ্রে। ১ জুন সপ্তম ও শেষ ধাপে ভোট হবে দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতার উত্তর কেন্দ্রে।

২০১৯ সালের লোকসভার নিরিখে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ২২ আসন। বিজেপি পায় ১৮, সিপিএম শূন্য ও কংগ্রেস দুইটি আসন পেয়েছিল।

অপরদিকে, ২০২৪ সালে ভারতের ৫৪৩ আসনের মধ্যে এক ধাপে ভোট হবে ২২ রাজ্যে। সেগুলি হলো অরুণাচল প্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্রপ্রদেশ, চন্ডিগড়, দাদরা ও নগর হাভেলি, দিল্লি, গোয়া, গুজরাট, হিমাচল প্রদেশ, হরিয়ানা, কেরালা, লাক্ষাদ্বীপ, লাদাখ, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, পদুচেরি, সিকিম, তামিলনাড়ু, পাঞ্জাব, তেলেঙ্গানা এবং উত্তরাখণ্ড।

দুই ধাপে ভোট হবে কর্ণাটক, রাজস্থান, ত্রিপুরা ও মণিপুরে। তিন ধাপে হবে ছত্তিশগড় এবং আসাম রাজ্যে। চার ধাপে হবে উড়িষ্যা, মধ্যপ্রদেশ এবং ঝাড়খন্ড রাজ্যে। পাঁচ ধাপে ভোট হবে মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীরে। সর্বাধিক সাত দফায় নির্বাচন হবে পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তর প্রদেশে।

সেইসঙ্গে উড়িষ্যা, সিকিম, অন্ধ্রপ্রদেশ ও অরুণাচল প্রদেশ-ভারতের এই চার রাজ্যের বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। এছাড়া দেশটির ২৬ বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
ভিএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।