ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত

মমতার পরিবারের ক্ষোভ, ভাই বাবুন দল ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
মমতার পরিবারের ক্ষোভ, ভাই বাবুন দল ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথে

কলকাতা: দলীয় টিকিট না পেয়ে অন্য দলে গেছেন অথবা স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটে দাঁড়িয়েছেন, এমন ঘটনা ভারতীয় সংসদীয় রাজনীতিতে নতুন নয়। কিন্তু শাসকদলের নেতার পরিবারের কেউ টিকিট না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হতে চলেছেন, এমন নজির গড়তে চলছে বাংলাই।

সেই বিদ্রোহী প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই বাবুন বন্দ্যোপাধ্যায়।

হাওড়া লোকসভা আসন থেকে তিনি প্রার্থী হতে চলেছে। যে কারণে কলকাতার কালীঘাটের বাসভবন ছেড়ে বাবুন সেখানকার ভোটারও হয়ে গেছেন। অর্থাৎ কলকাতা থেকে ভোটার তালিকায় নিজের নাম বাদ দিয়ে হাওড়া জেলায় ভোটার তালিকায় নিজের নাম তুলেছেন।

সেই হাওড়া থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই বাবুন বন্দ্যোপাধ্যায় স্বতন্ত্র প্রার্থী হয়ে প্রতিদ্বন্দিতা করবেন তৃণমূল প্রার্থী তথা ভারতীয় সাবেক ফুটবলার প্রসূণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। এই মুহূর্তে তিনি দিল্লি আছেন। অনেকেই মনে করেছিলেন, বাবুন বিজেপিতে যোগ দিতে চলেছেন।

তবে তিনি বুধবার (১৩ মার্চ) স্পষ্ট জানিয়ে দিয়েছেন, দিদি (মমতা) যতদিন রাজনীতি করবেন তিনি তৃণমূল ছাড়বেন না। তবে তিনি এও বলেছেন, বিজেপির সঙ্গে তার হৃদ্যতা আছে।

তার স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে নেত্রী জানেন? এমন প্রশ্নে ভাই বাবুন বলেছেন, সে আমায় রাখি পড়ায়। তাই ছোট ভাই হিসেবে দিদিকে জানাবো। তিনি মেনে নিলে ভালো না নিলে কী আর করার।

কিন্তু কেন তিনি এমন সিদ্ধান্ত নিলেন? বাবুন বলেন, আমি মোহনবাগান করি। প্রসূনও সাবেক ওই দলের ফুটবলার। কিন্তু, গতবছর এজিএম মিটিয়ে আমার সঙ্গে প্রসূনের বচসা হয়। এমনকি আমাকে গলা ধাক্কা দিয়ে মেরেও ছিল। আমাকে অপমান করেছিল। তারপরেই ওর ঔদ্ধত্যের বিষয়ে দিদিকে জানিয়েছিলাম। বলেছিলাম আর যাই হোক প্রসূন যেন এবার টিকিট না পায়। দিদি সবকিছু শুনে প্রতিশ্রুতি দিলেও দেখলাম ১০ মার্চ প্রকাশিত প্রার্থী তালিকায় হাওড়া কেন্দ্রে প্রসূণের নাম। তাই আমার স্বতন্ত্র প্রার্থী হওয়ার সিদ্ধান্ত।

মূলত, প্রসূন এই কেন্দ্র থেকে গতবারের (২০১৯) জয়ী সংসদ সদস্য। যদিও এবার তার নামে নানা অভিযোগ রয়েছে। অপরদিকে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে অন্যান্য কারণে আঁচ পাওয়া গিয়েছিল বাবুন বিদ্রোহী হয়ে উঠতে পারেন। বিজেপিতে যেতে পারেন। তবে সেবার তাকে থামানো গেলেও এবারের জাতীয় নির্বাচনে তাকে থামানো গেলো না।

এছাড়া এবারে টিকিটের দাবিদার ছিলেন, অথচ টিকিট পাননি, এমন অনেকেই তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার পর ক্ষোভ গোপন করতে পারেননি। সে দলে যেমন আছেন বাঁকুড়া আসনে মাটি কামড়ে পড়ে থেকেও টিকিট না পাওয়া অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, তেমনই রয়েছেন উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরের সংসদ সদস্য অর্জুন সিংহ। এবার অর্জুন বিজিপিতে যোগ দিতে চলেছেন।

তবে এতসবের পরেও মমতার ঘরেই এই বিক্ষোভের আগুন প্রকাশ্যে আসতেই তা আলাদা মাত্রা পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।