bangla news

চকলেট খান, স্লিম হোন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-০৬ ৮:৫৭:০৬ এএম

চকলেট হলো এমন একটি খাবার যা ক্যালরিতে ভরপুর। সুতরাং স্বাস্থ্য সচেতনদের চিরশত্রু এ খাবার। কিন্তু এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে; ক্যালরিতে ঠাসা এই চকলেটই নাকি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। অতিরিক্ত ওজন ঝরাতে সক্ষম এই লোভনীয় মিষ্টান্ন।

ঢাকা: চকলেট হলো এমন একটি খাবার যা ক্যালরিতে ভরপুর। সুতরাং স্বাস্থ্য সচেতনদের চিরশত্রু এ খাবার। কিন্তু এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে; ক্যালরিতে ঠাসা এই চকলেটই নাকি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। অতিরিক্ত ওজন ঝরাতে সক্ষম এই লোভনীয় মিষ্টান্ন।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চকলেটে প্রচুর ক্যালরি থাকলেও হজমে এর রয়েছে ইতিবাচক প্রভাব। বেশি বেশি চকলেট খেলে হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভাল থাকে, কলেস্টেরলের মাত্রা থাকে পরিমিত, গ্লুকোজ এবং রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকে।

এক হাজার নারী-পুরুষের ওপর জরিপ পরিচালনা করা হয়েছে। তাদের এক সপ্তাহের চকোলেট ভক্ষণ এবং বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) বা শরীরের ওজন ও উচ্চতার অনুপাত পরিমাপ করা হয়েছে। দেখা গেছে, যারা ঘন ঘন চকলেট খান তাদের বিএমআই অনুপাত অনেক কম তাদের তুলনায় যারা খুব একটা চকোলেট খান না।

কিন্তু মজার ব্যাপার হলো চকলেটে এতো বেশি ক্যালরি থাকা সত্ত্বেও তা ওজন কমায় কি করে। ধারণা করা হচ্ছে এর মধ্যে যে এন্টিঅক্সিডেন্ট রয়েছে তা চর্বি থেকে ক্যালরি খরচের ক্ষেত্রে শরীরকে সাহায্য করে থাকতে পারে। আর এভাবেই আপনি পেতে পারেন একটি আকর্ষণীয় স্লিম ফিগার।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১২
সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-04-06 08:57:06