ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আকুপাংচার : শিশুদের জন্য নিরাপদ

হেলথ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০১২
আকুপাংচার : শিশুদের জন্য নিরাপদ

ঢাকা : সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, যাদের বয়স ১৮ বছরের কম তাদের জন্য আকুপাংচার চিকিৎসা খুবই উপকারি।

এতে পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে এবং এই চিকিৎসা পদ্ধতি স্বাভাবিক যে কোনো চিকিৎসার চেয়ে কম ঝুঁকিপূর্ণ।



আকুপাংচার মূলত ব্যথা, মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্যসহ কিছু রোগের বিকল্প চিকিত্সা হিসেবে ব্যবহৃত হচ্ছে। তবে এখনও দীর্ঘমেয়াদি গবেষণায় পরীক্ষা করে দেখা হচ্ছে যে, কম বয়সী ছেলেমেয়েদের জন্য এই চিকিৎসা পদ্ধতি নিরাপদ কিনা?

গবেষণায় অংশগ্রহণকারী আলবার্তো বিশ্ববিদ্যালয়ের সুনিতা ভোরা জানান, প্রশিক্ষিত থেরাপিস্টদের হাতে আকুপাংচার শিশুদের জন্য নিরাপদ। বিষয়টি গবেষণালব্ধ এবং প্রমাণিত।
 
গবেষকরা আরো বলেন, আকুপাংচারে বিশেষ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া দুর্লভ। তবে যারা অভিজ্ঞ নয় তারা যদি এই থেরাপি দেয় তাহলে রোগীর ক্ষতি হতে পারে।
 
গবেষণাটি করার সময় অন্যান্য প্রায় ৩৭টি গবেষণা পর্যালোচনা করা হয়েছে। সেখানে দেখা গেছে, অন্য যেকোনো চিকিৎসা পদ্ধতির তুলনায় আকুপাংচারের পার্শ্বপ্রতিক্রিয়া কম। আর তারা প্রায় ১৪শ ২২ জন রোগীর রিপোর্ট পর্যালোচনা ও গণনা করে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

আকুপাংচারের হালকা পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে সামান্য ব্যথা এবং হাল্কা রক্তপাত হওয়া ছাড়া তেমন কিছুই লক্ষ্য করা যায়নি গবেষণায়।

আকুপাংচারের সময় কিছু কিছু দুর্ঘটনা ঘটেছে। তবে ঘটনাগুলো ঘটার কারণ হিসেবে গবেষকরা বলেন, এগুলো হয়েছে নিকৃষ্ট মানের অনুশীলন এবং হালকা ও অপরিষ্কার সূচ ব্যবহারের কারণে।

১৯৮০ সালের দিকে চীনে এরকম একটি ঘটনা পাওয়া যায়। চীনা এক কেন্দ্রে আকুপাংচার চিকিত্সা করার পর ১৭ বছর বয়সী একজন বালকের মধ্যে এইচআইভিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়।

ভোরা আরো জানান, আকুপাংচার চিকিত্সার এমন কিছু চমত্কার এবং অস্বাভাবিক ফলাফল পাওয়া গেছে যা আধুনিক চিকিত্সা দিয়েও সম্ভব নয়।

মেরিল্যান্ড চীনা মার্কিন জাতীয় স্বাস্থ্য সংস্থার মেডিকেল কনসালটেন্ট অ্যাডলিন জি বলেন, বাবা মাকেই তার সন্তানের জন্য শিশুরোগ পুষ্টিবিদদের কাছ থেকে সুপারিশ নিয়ে তারপর আকুপাংচার চিকিত্সকের কাছে যেতে হবে।

তিনি বাবা মাকে পরামর্শ দেন যে, মা বাবা তাদের সন্তানদের চিকিত্সকের কাছে যাওয়ার পর ওই শিশুর চিকিৎসায় ব্যবহৃত সূচগুলো পরিষ্কার এবং নিরাপদ কিনা তা পরীক্ষা করে নেয়া উচিত।

আকুপাংচার দুই বছরের কম বয়সী শিশুদের জন্য বাঞ্ছনীয় নয় বলেও গবেষকরা জানান।

সাধারণত, আকুপাংচার খুব নিরাপদ থেরাপি। বয়স বিবেচনা করে এটি বাচ্চাদের জন্য নিরাপদ এবং ফলপ্রসূ।

বাংলাদেশ সময় : ১৩২২ ঘণ্টা, মার্চ ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।