ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

‘ইন্টার্নরা রোগীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করেনি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
‘ইন্টার্নরা রোগীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করেনি’

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেছেন, ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটের সময় রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হয়নি। এছাড়া ইন্টার্নরা  রোগীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করে দাবি আদায়ের চেষ্টাও করেনি।

কারণ তারা সহকর্মীকে লাঞ্ছিতের বিচার চেয়ে সাময়িক ধর্মঘটে ছিলেন। হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে কোনো বাধা দেননি। হাসপাতালে অনেক চিকিৎসক আছেন। এ কয়দিন তাদের একটু বাড়তি চাপ গেছে, তবে সেবা অব্যাহত ছিল।

সোমবার (১৫ আগস্ট) বিকেলে হাসপাতালের সভা কক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ঢামেক পরিচালক বলেন, গত ৮ আগস্ট রাতে হাসপাতালে ক্যাম্পাসের বাইরে জাতীয় শহীদ মিনার এলাকায় একজন ইন্টার্ন চিকিৎসক শারীরিকভাবে লাঞ্চিত হন। এ ঘটনা জানার পরপরই মহাপরিচালক (স্বাস্থ্য অধিদপ্তর) নিজে উপস্থিত হয়ে পরিচালক, সব বিভাগীয় প্রধান, কলেজ অধ্যক্ষ এবং ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতাদের সঙ্গে আলোচনা করেন। যেহেতু ঘটনাটি শহীদ মিনার এলাকায়, তাই  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির সঙ্গে যোগাযোগ করা হয়। পরবর্তীতে ইন্টার্ন চিকিৎসকরা ঢাবি ভিসির সঙ্গে  সাক্ষাৎ করেন এবং তিনি এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এরপর মহাপরিচালক (স্বাস্থ্য অধিদপ্তর) পুলিশ প্রশাসনের সঙ্গেও কথা বলেন।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রীকে বিষয়টি জানানো হলে তিনি তাৎক্ষণিক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে পুলিশ কার্যক্রম জোরদারের ব্যবস্থা নেন। এরই ধারাবাহিকতায় পুলিশ সন্দেহভাজন কয়েকজনকে আটক করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ এবং ইন্টার্ন চিকিৎসক নেতাদের মাধ্যমে সনাক্তের চেষ্টা করেছে। এর আগে ইন্টার্ন চিকিৎসকরা তাদের সহপাঠীকে লাঞ্ছিতের কারণে সাময়িক ধর্মঘট করেন। এ সময় হাসপাতালের অন্যান্য চিকিৎসকরা  দায়িত্ব পালন করায় স্বাস্থ্য সেবা প্রদান কোনো ভাবেই ব্যাহত হয়নি।

ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, রোববার (১৪ আগস্ট) সবার আশ্বাসে ইন্টার্নরা ধর্মঘট প্রত্যাহার করে নেন। সর্বশেষে আমি বলতে চাই, তারা কখনোই রোগীর স্বাস্থ্যসেবাকে দাবি আদায়ের অস্ত্র হিসেবে জিম্মি করেনি এবং ঢামেক হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য সেবা দিতে সর্বদা সচেষ্ট  ছিল।

সংবাদ সম্মেলনে হাসপাতালের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আশরাফুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এজেডএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa