ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হবে ঢাকা থেকে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
‘শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হবে ঢাকা থেকে’ জি এম মুজিবুর

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম জানিয়েছেন, করোনা প্রতিরোধে প্রাথমিকভাবে ৫-১২ বছর বয়সী শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হবে ঢাকা থেকে।

সোমবার (১ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পক্ষকাল ব্যাপী সেবাপক্ষ পালনের কর্মসূচীর উদ্বোধনকে কেন্দ্র করে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় ডা. খুরশিদ আলম বলেন, শিশুদের টিকা দান বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিস্তারিত জানাবেন। আমি এটুকু বলতে পারি যে- আমাদের কাছে এ মুহূর্তে যে পরিমাণ শিশুদের টিকা রয়েছে, তাতে দেশের সব শিশুদের টিকা দেওয়া সম্ভব নয়। কাজেই আমরা ঢাকা শহরের একটি কেন্দ্রে প্রাথমিকভাবে টিকা দেওয়া শুরু করবো। কিছুদিন পর্যবেক্ষণ করবো, তারপর আমাদের হাতে টিকা আসলে শিশুদের টিকা কার্যক্রম এগিয়ে নিয়ে যাবো।

তিনি বলেন, টিকার জন্য আমরা রেজিস্ট্রেশন করতে বলেছি। স্কুল থেকে আমাদের রেজিস্ট্রেশন করে টিকার পরিমাণ জানালে আমরা স্কুলে গিয়ে টিকা দিয়ে আসবো। এটা একটা বিশেষ টিকা, এটা চাইলেই সব সময় পাওয়া যায়না। এ টিকা দেওয়া, সংরক্ষণ এবং সিরিঞ্জ সব কিছুই আলাদা। তাই আমরা একটি টিকাও নষ্ট হতে দিতে পারিনা। আমাদের চেষ্টা থাকবে এ টিকার সর্বোচ্চ ব্যবহার।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সেবা পক্ষ হিসেবে ১ থেকে ১৫ আগস্ট বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয়, ব্লাড সুগার পরিমাপ, ব্লাড প্রেসার পরিমাপ, স্বেচ্ছায় রক্তদান, বিভিন্ন সংক্রামক ও অসংক্রামক রোগ প্রতিরোধক সচেতনতা কর্মসূচি, হৃদরোগ, লিভার রোগ, স্ট্রোক, জরায়ু ক্যান্সার ইত্যাদি রোগ স্ক্রিনিং কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এছাড়া বিভিন্ন বিভাগ ও ইউনিটে বিভাগ ভিত্তিক স্বাস্থ্য সচেতনতা ও স্বাস্থ্য বিষয়ক কর্মসূচির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ফজলুল কবির, সহকারী পরিচালক লেফটেন্যান্ট কর্নেল নাজমুল হুদাসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, ডাক্তার এবং নার্সরা।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
আরকেআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।