ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ১১, ২০২২
বিএসএমএমইউতে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ উদ্বোধন বিএসএমএমইউতে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ উদ্বোধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) `হার্ট ফেইলিউর ক্লিনিক' এর উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১১ জুন) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ৪র্থ তলায় বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ ক্লিনিকের উদ্বোধন করেন।

'হার্ট ফেইলিউর ক্লিনিক' উদ্বোধনকালে শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের বিভিন্ন প্রান্তে হৃদরোগের বিভিন্ন ধরনের রোগী ছড়িয়ে ছিটিয়ে বিচ্ছিন্নভাবে চিকিৎসাসেবা নিচ্ছেন। তবে এসব হৃদরোগে আক্রান্ত রোগীরা যথাযথ তত্ত্বাবধানে না থাকায় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগে চালু হওয়া ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ এসব রোগীদের একই ছাদের নিচে এনে যথাযথ তত্ত্বাবধান করবে। হৃদরোগে আক্রান্ত হাসপাতালে ভর্তি ও ভর্তি ছাড়া রোগীদের তথ্য একসঙ্গে সংগ্রহে রাখবে এ বিভাগ। এতে দেশের হৃদরোগে আক্রান্ত জনসাধারণ সম্পর্কে সম্যক ধারণা হবে এবং গবেষণার সুযোগ আরও বাড়বে। হৃদরোগীদের দীর্ঘমেয়াদি চিকিৎসার একটি সুনির্দিষ্ট গাইড লাইন তৈরি করা যাবে।  

হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হকের সভাপতিত্বে এবং অধ্যাপক ডা. এ এম মোস্তফা জামানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসি অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জি প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধারণাপত্র উপস্থাপন করেন বিএসএমএমইউ এর হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহমেদ।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুন ১১, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।