ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

খুলনায় ৩ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মে ২৬, ২০২২
খুলনায় ৩ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

খুলনা: বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ৫ থেকে ৮ জুন দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে।

খুলনা সিটি কর্পোরেশনসহ জেলায় দুই লাখ ৯৬ হাজার পাঁচশ ৮৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সী সব শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একইসঙ্গে শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমত সুষম খাবার খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৬ মে) সকালে খুলনা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদের সভাপতিত্বে স্কুল হেলথ ক্লিনিক সভাকক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তৃতায় সিভিল সার্জন বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রচারণা জরুরি। গণমাধ্যমকর্মীদের সহায়তায় এ বিষয়ক তথ্য সবার কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে আশা করা যায়। জাতির ভবিষ্যৎ শিশুদের কথা চিন্তা করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করা আমাদের সবার দায়িত্ব।

কর্মশালায় জানানো হয়, ক্যাম্পেইনে খুলনা জেলার ৯টি উপজেলা এবং ২টি পৌরসভার মোট ১ লাখ ৮৬ হাজার আটশ ৪৩ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ২২ হাজার একশ ৬৪ এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুর সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ছয়শ ৭৯ জন। এছাড়া খুলনা সিটি কর্পোরেশন এলাকায় মোট এক লাখ নয় হাজার সাতশ ৪২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ১২ হাজার পাঁচশ ৯১ এবং ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৯৭ হাজার একশ ৫১ জন।

কর্মশালায় কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের উপআঞ্চলিক পরিচালক মো. ফরিদ উদ্দিন, ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোহাম্মদ কামাল হোসেন, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ, সরকারি কর্মকর্তাসহ খুলনায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মে ২৬, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa