ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

ভুল অস্ত্রোপচারে প্রসূতির মৃত্যুর অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ২২, ২০২২
ভুল অস্ত্রোপচারে প্রসূতির মৃত্যুর অভিযোগ

মানিকগঞ্জ: মানিকগঞ্জের সিংগাইরে একটি বেসরকারি হাসপাতালে ভুল অস্ত্রোপচারে সাবিনা আক্তার (২০) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে।  

প্রসূতি সাবিনা ওই উপজেলার সায়েস্তা ইউনিয়নের টাকিমারা গ্রামের মোখলেছ মিয়ার স্ত্রী।

জানা গেছে, সাবিনার প্রসব বেদনা উঠলে শনিবার (২১ মে) দিনগত রাত ১১টার দিকে তাকে সিংগাইর পৌর এলাকার ভাষা শহিদ রফিক সড়কের বেসরকারি সিটি হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। স্বাভাবিকভাবে প্রসব না হওয়াতে হাসপাতাল কর্তৃপক্ষ দিনগত রাত ৩টার দিকে তার অস্ত্রোপচার করেন গাইনি ডা. ইমা বিনতে ইউনুছ। সাবিনা একটি কন্যা সন্তানের জন্ম দেন। কিন্তু এরপরই সাবিনার অবস্থার অবনতি হতে থাকে।  

মনোয়ারা বেগম নামে সাবিনার এক স্বজন অভিযোগ করে বাংলানিউজকে বলেন, চিকিৎসকের ভুল অস্ত্রোপচারের কারণে সাবিনার বেশি রক্তক্ষরণ হয়। এতেই অপারেশন থিয়েটারেই সাবিনার মৃত্যু হয়। বিষয়টি বুঝতে পেরে আমরা সাবিনাকে দেখতে চাইলে হাসপাতালের নার্সরা দেখা করতে দেননি। সে সময় রোগীর সঙ্গে দেখতে না দেওয়ার কারণ জানতে চাইলে হাসপাতালের লোকজন আমাদের ওপর উত্তেজিত হয়ে মারপিট করতে তেড়েও আসেন।  

এ ব্যাপারে সিটি হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম স্বপন বাংলানিউজকে বলেন, প্রসূতি সাবিনা একজন মানসিক প্রতিবন্ধী। তিনি শ্বাসকষ্ট ও রক্তশূন্যতায় ভুগছিলেন। আমরা প্রথমে তার নরমাল ডেলিভারি করার চেষ্টা করেছিলাম। কিন্তু তা সম্ভব না হওয়ায় প্রসূতি সাবিনা ও তার মায়ের লিখিত অনুমতিক্রমে শনিবার দিনগত রাত ৩টার দিকে তার (সাবিনার) অস্ত্রোপচার করানো হয়। অস্ত্রোপচারের পর অস্বাভাবিক আচরণ শুরু করেন সাবিনা। একপর্যায়ে শ্বাসকষ্ট ও অতিরিক্ত রক্তশূন্যতা দেখা দিলে, তার স্বাস্থ্যের অবনতি হতে থাকে। পরে উন্নত চিকিৎসার জন্য রোববার (২২ মে) ভোরের দিকে তাকে ঢাকায় পাঠানো হয়। কিন্তু নেওয়ার পথে সাবিনার মৃত্যু হয়।

এ বিষয়ে কথা বলতে ডা. ইমা বিনতে ইউনুছের মোবাইলফোনে কল করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। যে কারণে তার কোনো বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।  

এদিকে সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্যা বাংলানিউজকে বলেন, প্রসূতির মৃত্যুর কোনো  অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে অভিযুক্ত হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম হোসেন খান চৌধুরী বাংলানিউজকে বলেন, ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর বিষয়টি আমার জানা নেই। তবে নিহতের পরিবার থেকে অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মে ২২, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa