ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

কেরানীগঞ্জ: কেরানীগঞ্জে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।
 
শনিবার (২৬ মার্চ) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বসুন্ধরা আদ্-দ্বীন রিভার ভিউ হাসপাতাল প্রঙ্গনে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা বহির্বিভাগে ৫ শতাধিক গরীব অসহায় সুবিধাবঞ্চিত দরিদ্র মানুষের মধ্যে এ ফ্রি চিকিৎসা সেবা ৩০ জনের চোখের ছানি অপারেশন ও ২০ জন শিশুর সুন্নতে খাতনা করা হয়।

সম্পূর্ণ বিনামূল্যে দিনব্যাপী চিকিৎসা সেবার আওতায় রয়েছে মেডিসিন, সার্জারি, গাইনী, নাক-কান-গলা, ব্লাডগ্রুপ টেস্ট, প্যাথলজি পরীক্ষা-নিরীক্ষা, শিশুদের সুন্নত-এ-খাতনা, বয়স্ক পুরুষ-মহিলাদের চোখের প্রাথমিক চিকিৎসা ও ছানি অপারেশন এবং স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি আয়োজন করা হয়।
 
এ বিষয়ে আদ-দ্বীন মেডিকেল কলেজের ব্যবস্থাপক মো. আসাদুর রহমান বাংলানিউজকে জানান, বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে প্রতি বছরই জাতীয় এবং আন্তর্জাতিক দিবসগুলোতে হাসপাতালসহ দেশে বিভিন্ন জেলায় আদ-দ্বীন মেডিকেল কলেজ ও হাসপাতালের আটটি শাখায় ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে।

এ সেবার মাধ্যমে গ্রাম অঞ্চলের যেসব অসহায় গরীব, সুবিধাবঞ্চিত মানুষেরা টাকার অভাবে চিকিৎসা নিতে পারে না তাদের শনাক্ত করে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে এনে কোন টাকা ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়। আজ শিশু, গাইনি, চোখের রোগী, অর্থপেডিক, মেডিসিনসহ বহির্বিভাগে প্রায় ৫ শতাধিক রোগিদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এছাড়া সেবা ৩০ জনের চোখের ছানি অপারেশন ও ২০ জন শিশুর সুন্নত এ খাতনা করা হয়েছে।

তিনি আরো বলেন, দেশের অন্য হাসপাতালের চেয়ে আমাদের এখানে রোগীদের মনোরম পরিবেশে ও অল্প খরচে চিকিৎসা সেবা পেয়ে থাকে বলেই বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের সুনাম ছড়িয়ে পড়েছে।  

আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের সম্মানিত পরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ প্রফেসর ডা. মো. রুহুল আমিন দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প সম্পর্কে বলেন, আমাদের হাসপাতালের উদ্দেশ্য গণমানুষের সেবা প্রদান করা, শুধু কেরানীগঞ্জ নয় আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের সেবা নিতে ঢাকার আশপাশের রোগীদের মধ্যে আমাদের মেডিকেল কলেজ হাসপাতালে সুনাম রয়েছে। আমরা সরকার ঘোষিত ১৭ মার্চ, ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি, ১৬ ডিসেম্বর, ১৫ আগস্টসহ বিশেষ দিনগুলোতে গরীব অসহায় সুবিধা বঞ্চিত শিশু পুরুষ ও নারীদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে থাকি। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ৩০ জনকে সম্পূর্ণ বিনা মূল্যে চোখের ছানি অপারেশন করা হয়েছে। এছাড়া অন্যান্য বিভাগগুলোতেও ফ্রি মেডিকেল সেবা দেওয়া হয়।  

তিনি আরো বলেন, এ মেডিকেল কলেজ হাসপাতালে গরীব মানুষের জন্য একটি নিজস্ব ফান্ডের সহযোগিতায় রয়েছে বলে আজ আমরা গ্রাম অঞ্চলের মানুষের মধ্যে বিনামূল্যে চিকিৎসার মাধ্যমে চোখের ছানি অপারেশন করে লেন্স বসিয়ে দুনিয়ার আলো দেখার জন্য বয়স্ক নারী পুরুষের নতুন বাচার সুযোগ করে দেয়।
 
হাসপাতালের ব্যবস্থাপক মো. আসাদুল রহমান বলেন, যারা টাকার অভাবে চিকিৎসা করতে পারেন না, তারা এ দিনগুলোতে আমাদের এখানে চলে আসুন আমরা আপনাদের জন্য সব সময় সহযোগিতার হাত বাড়িয়ে দিব। আর আমাদের এ হাসপাতলে রয়েছে সব ধরনের চিকিৎসা সেবা রয়েছে ও বিশেষজ্ঞ ডাক্তার আপনারা সেবা নিন ভালো থাকুন।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।