bangla news

বসে বসে কেন ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছেন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৭ ৪:০৬:২১ এএম

অফিসে যারা সারাক্ষণই বসে বসে কাজ করছেন তাদের জন্য দুঃসংবাদই বটে। গত বৃহস্পতিবার এক গবেষণার ফলাফলে এমনিই আশংকার কথা প্রকাশ করা হয়েছে।

ঢাকা : অফিসে যারা সারাক্ষণই বসে বসে কাজ করছেন তাদের জন্য দুঃসংবাদই বটে। গত বৃহস্পতিবার এক গবেষণার ফলাফলে এমনিই আশংকার কথা প্রকাশ করা হয়েছে।

গবেষণার ওই প্রতিবেদনটিতে জানানো হয়েছে যে, অতিরিক্ত বসে থাকলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

গবেষকরা আরও বলেন, প্রতিদিন যদি আপনি ৩০ মিনিট করে ব্যায়াম করেন তাতেও কোন উপকার হবেনা যদি আপনি ডেস্কমুখি হয়ে থাকেন।

আমেরিকান ইন্সটিটিউট ফর ক্যান্সার রিসার্চ কনফারেন্স বৃহস্পতিবার সাপ্তাহিক এক ডেইলি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেন।

কানাডার আলবার্ট হেলথ সার্ভিসের ক্যান্সার কেয়ারের একজন চর্ম গবেষক ক্রিস্টিয়ান ফ্রেডেনরিক জানান, বসে বসে কাজ করার কারনে প্রতি বছর যুক্তরাষ্ট্রে ৪৯ হাজার নারী স্তন ক্যান্সার এবং ৪৩ হাজার মানুষের কোলন ক্যান্সার হয়ে থাকে।

গবেষণায় আরও বলা হয়, যদি মানুষ চলাফেরা করে কাজ করে তবে ফুসফুস, প্রস্টেট, জরায়ু ক্যান্সারসহ নানান ধরণের রোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।
এখানে বলা হয়, যদি আপনি অনেক সময় বসে টেলিভিশন দেখেন বা আড্ডাদেন তবে আপনি ডায়বেটিস ও বিষন্নতার মতো রোগেও আক্রান্ত হতে পারেন। গবেষণায় আরও দেখা যায় যদি আপনি দিনে কমপক্ষে দু’ঘণ্টা বসে টেলিভিশন দেখেন তাহলে আপনার হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা খুব বেশি।

তবে এ ব্যাপারে গবেষকার আশার কথা শুনিয়েছেন । তারা বলেছেন, যদি আপনি কাজের ফাঁকে একটু হাঁটেন বা হাল্কা ব্যায়াম করেন তবে আপনার ঝুঁকি অনেক কমে যাবে।

আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার রিসার্চ থেকে বলা হয়েছে, ডেস্কে কাজ করার সময় প্রতি ঘণ্টায় ঘণ্টায় একটু করে বিরতি নিন। এক্ষেত্রে তারা উঠে দাঁড়াতে, চারিদিকে হাঁটাহাঁটি করতে বা অন্তত ঘাড় নাড়ানোর জন্য উপদেশ দিয়েছেন।

তারা আরও বলেন, প্রতি ২০-৩০ মিনিট পর জোরে জোরে শ্বাস নিন তাতে নিজেকে অনেক হাল্কা মনে হবে।

এছাড়া আরও কিছু উপদেশ দিয়েছেন যার মধ্যে রয়েছে হেঁটে হেঁটে ফোনে কথা বলুন, সহকর্মীর সঙ্গে সরাসরি কথা বলুন ই-মেইলে কিংবা সামাজিক ওয়েব সাইটে চ্যাট না করে এবং লিফ্ট ব্যাবহার না করে সিঁড়ি দিয়ে হেঁটে চলাফেরা করুন।

আপনার নির্দিষ্ট ডেস্কে হাল্কা ভারি কোন বস্তু রাখুন যা দিয়ে আপনি কাজের ফাঁকে ব্যায়াম করতে পারেন। তাহলে এ ধরণের ক্যান্সারের ঝুঁকি কমে যাবে এবং এত কাজের চাপ নিয়েও আপনি থাকবেন সুস্থ এবং ঝরঝরে।

বাংলাদেশ সময় : ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-02-27 04:06:21