bangla news

প্রোস্টেট ক্যান্সার এড়াতে পাতে কম ডিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৩ ৩:২১:২৫ এএম

ডিম একটি সুষম খাদ্য হওয়া সত্ত্বেও সপ্তাহে তিনটি ডিম খেলে পুরুষের ক্যান্সারের ঝুঁকি বাড়ে। ডিম নিয়মিত খেলে এ ক্যান্সারে মৃত্যুর হারও অনেক বেড়ে যায়। তাই ডিম নিয়মিত খাওয়া থেকে পুরুষদের বিরত থাকতে হবে।

ঢাকা : ডিম একটি সুষম খাদ্য হওয়া সত্ত্বেও সপ্তাহে তিনটি ডিম খেলে পুরুষের ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

ডিম নিয়মিত খেলে এ ক্যান্সারে মৃত্যুর হারও অনেক বেড়ে যায়। তাই ডিম নিয়মিত খাওয়া থেকে পুরুষদের বিরত থাকতে হবে।

সম্প্রতি এক গবেষণায় বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, সপ্তাহে তিনটি ডিম খেলে পুরুষের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। যে কারণে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।

গবেষকরা দেখেছেন যে, যেসব পুরুষের সপ্তাহে দুই থেকে আড়াইটি ডিম খাদ্য তালিকায় রাখে তাদের মধ্যে ৮১ ভাগ ব্যক্তি প্রোস্টেট ক্যান্সারে মারা গেছে। সূত্র: দ্যা ডেইলি মেইল।

এ ধরণের ক্যান্সারের জন্য দায়ী অধিক পরিমাণ কোলেস্টরল। ডিম একটি পুষ্টিকর খাবার এবং এর মধ্যে অধিক পরিমাণ কোলেস্টরল থাকে। গবেষণায় দেখা যায় এই কোলেস্টরলই প্রোস্টেট ক্যান্সারের কোষগুলোকে বাড়তে সহযোগিতা করে।

হার্ভাড স্কুল অব পাবলিক হেলথের একদল গবেষক ১৪ বছর ধরে ২৭ হাজার পুরুষের দৈনন্দিন খাদ্যাভাসের উপর গবেষণা করে এ তথ্য দিয়েছেন।

এই গবেষণায় এটাও দেখা গেছে যে, যারা নিয়মিত মাংস খায় তাদের সঙ্গে প্রোস্টেট ক্যান্সারে কোষের বৃদ্ধির কোন সংগোগ নেই। কিন্তু ডিম খাওয়ার ফলে তার এই ক্রান্সারের কারণে মৃত্যুর হার অনেক বেশি।

বাংলাদেশ সময় : ১৪১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-23 03:21:25