bangla news

খুলনায় ‘হাসি’ ও ‘মুক্তি’র মোড়ক উন্মোচন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-১৯ ১২:২৭:৪৫ এএম

বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র খুলনা শাখায় শনিবার বিকেলে দেশীয় জন্মনিয়ন্ত্রণ পিল ‘হাসি’ ও ‘মুক্তি’র মোড়ক উন্মোচন করা হয়।

খুলনা : বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র খুলনা শাখায় শনিবার বিকেলে দেশীয় জন্মনিয়ন্ত্রণ পিল ‘হাসি’ ও ‘মুক্তি’র মোড়ক উন্মোচন করা হয়।

সংসদ সদস্য ও এফপিএবি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি মোড়ক উন্মোচন করেন।  

খুলনা আঞ্চলিক তথ্য অধিদফতরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল বাংলানিউজকে জানান, মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এফপিএবি খুলনা শাখার সভাপতি অ্যাডভোকেট এএম আহমেদ উল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক শাহজাহান হাওলাদার এবং এফপিএবি’র নির্বাহী পরিচালক কেএম তারেক।

এসময় স্বাগত বক্তব্য রাখেন এফপিএবির সাধারণ সম্পাদক শাহীনা বাবর এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কর্মকর্তা শেখ আকরাম হোসেন।

‘হাসি’ ও ‘মুক্তি’র মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেহের আফরোজ চুমকি বলেন, ‘শুধু বাল্যবিবাহ রোধ করতে পারলে দেশে জনসংখ্যা বৃদ্ধির হার একতৃতীয়াংশ কমানো সম্ভব।’

তিনি জানান, জনসংখ্যাবৃদ্ধি দেশের প্রধান ও অন্যতম সমস্যা হলেও এটি নিয়ে রাজপথে কোন আন্দোলন হতে দেখা যায় না। জনসংখ্যা নিয়ন্ত্রণে সমাজের সকলকে যার যার অবস্থানে থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।  

এর আগে তিনি খুলনা এফপিএবি শাখার তারার মেলা কার্যক্রম এবং দ্বিতল ভবনের উদ্বোধন করেন। তারার মেলা যুব ও মহিলাদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে তথ্য পরিবেশনসহ নানা কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

দেশের ঔষধ প্রস্তুতকারী সংস্থা রেনেটার কারিগরী সহযোগিতায় শুধুমাত্র বিতরণের জন্য ‘হাসি’ ও ‘মুক্তি’ যাত্রা শুরু করেছে।

মুক্তি মহিলাদের জন্য জরুরি গর্ভনিরোধক বড়ি যা অরক্ষিত যৌন মিলনের ৭২ ঘণ্টার মধ্যে গ্রহণ করলে গর্ভধারণ রোধ করা যায়। এদিকে হাসি একটি নিয়মিত খাবার বড়ি যেটি গ্রহণ করলে গর্ভধারণ হতে বিরত থাকা যায়।

বাংলাদেশ সময় : ১১১৪ ঘণ্টা, ফ্রেবুয়ারি ১৯, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-02-19 00:27:45