ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ক্যান্সার চিকিৎসায় শাহবাগের নিনমাসে বসলো ‘সাইক্লোট্রন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
ক্যান্সার চিকিৎসায় শাহবাগের নিনমাসে বসলো ‘সাইক্লোট্রন’ ক্যান্সার চিকিৎসায় শাহবাগের নিনমাসে বসলো ‘সাইক্লোট্রন’

ঢাকা: সাইক্লোট্রন সুবিধাদিসহ পেট-সিটি স্থাপন শীর্ষক প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

রোববার (২৪ অক্টোবর) ঢাকার শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (নিনমাস)-এর ‘সাইক্লোট্রন সুবিধাদিসহ পেট-সিটি স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় সৃষ্ট চিকিৎসা ও গবেষণা সুবিধাদির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মন্ত্রী তার বক্তব্যে বলেন, সাইক্লোট্রন বিজ্ঞানে একটি বিস্ময়কর আবিষ্কার যেখানে নিউক্লিয়ার বিক্রিয়ার মাধ্যমে মানব চিকিৎসা এবং গবেষণার জন্য তেজস্ক্রিয় পদার্থ তৈরি করা হয়। সাইক্লোট্রন সুবিধাদিসহ পেট-সিটি, বাংলাদেশের ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী একটি অধ্যায়। আর এটির মাধ্যমে ক্যান্সারসহ মানবদেহের অন্যান্য রোগ নির্ণয় ও চিকিৎসায় ব্যবহার করা সম্ভব। যা বাংলাদেশে ক্যান্সার চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সাইক্লোট্রন স্থাপনের মাধ্যমে ক্যান্সার চিকিৎসা বাংলাদেশের আপামর জনগণের সাধ্যের মধ্যে থাকবে এবং দেশের দরিদ্র জনগোষ্ঠী বিশেষভাবে উপকৃত হবে এবং পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার আরও শক্তিশালী হবে। এই সাইক্লোট্রন মেশিন স্থাপনের ফলে ক্যান্সার চিকিৎসার জন্য রোগীদের বিদেশে যাওয়ার হার হ্রাস পাবে।

মন্ত্রী আরও বলেন, এই সুবিধাদি পর্যায়ক্রমে দেশের বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে অবস্থিত পরমাণু চিকিৎসা কেন্দ্রে স্থাপন করা হবে। বর্তমানে ১৫টি পরমাণু চিকিৎসা কেন্দ্র চালু রয়েছে। নির্মাণ করা হচ্ছে আরও ৮টি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সানোয়ার হোসেন।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীব বিজ্ঞান) অধ্যাপক ডা. অশোক কুমার পাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (নিনমাস)-এর পরিচালক অধ্যাপক ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগমসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন হাসপাতাল থেকে আগত প্রায় ৩০০ জন অতিথি।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ 
এমআইএইচ/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa