ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

‘টিকা ছাড়া বের হওয়া যাবে না, এমন প্রস্তাব দেওয়া হয়নি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
‘টিকা ছাড়া বের হওয়া যাবে না, এমন প্রস্তাব দেওয়া হয়নি’

ঢাকা: ১৮ বছরের বেশি বয়সী কেউ টিকা নেওয়া ছাড়া ঘরের বাইরে বের হতে পারবেন না, এরকম কোনো প্রস্তাবনা কোথাও দেওয়া হয়নি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (৪ আগস্ট) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন সামাজিক মাধ্যমে ১৮ বছরের ঊর্ধ্বে টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না, মর্মে নামে-বেনামে যে সংবাদ পরিবেশিত হচ্ছে তা স্বাস্থ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট হওয়ায় এবং কিছু সংবাদে বক্তার নাম উল্লেখ না থাকায় এ নিয়ে জনমনে বিভ্রান্তি ছড়াচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৮ বছরের ঊর্ধ্বে কেউ বাইরে যেতে পারবে না বলে যে সংবাদটি প্রচার হচ্ছে তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নয়। মূলত ১৮ বছরের ঊর্ধ্বে কেউ টিকা নেওয়া ছাড়া ঘরের বাইরে কেউ যেতে পারবে না— এ ধরনের কোনো সিদ্ধান্ত বা প্রস্তাবনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোথাও দেওয়া হয়নি।

বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আগামী ৭-১২ আগস্ট দেশব্যাপী অনুষ্ঠিতব্য কোভিড ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কার্যক্রমকে ফলপ্রসূ করার জন্য গতকাল (৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় এক সপ্তাহে এক কোটি ডোজ টিকা প্রদান কার্যক্রমকে সফল করতে দেশের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, আইন-শৃঙ্খলা বাহিনী, রাজনৈতিক নের্তৃবৃন্দ এবং সংশ্লিষ্ট সকলের সহযোগিতার মাধ্যমে ভ্যাকসিন প্রদান কার্যক্রমকে ফলপ্রসূ করা যায় সে ব্যাপারে সবাইকে অনুরোধ করা হয়। কিন্তু ওই সভায় ১৮ বছরের ঊর্ধ্বের কেউ টিকা নেওয়া ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবে না এ ধরনের কোন কথা বা সিদ্ধান্ত বা কোন রকম প্রস্তাবনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হয়নি। সামাজিক মাধ্যমে এই বক্তব্যটি কার তা উল্লেখ না থাকায় এ নিয়ে জনমনে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কে একটি ভুল বোঝাবুঝির সুযোগ সৃষ্টি হয়েছে, যা একেবারেই অনাকাঙ্ক্ষিত।

বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এরকম সংবাদে মানুষের মনে সরকারের কার্যক্রম নিয়ে যেন সংশয় দেখা না দেয় সে ব্যাপারে সবারর সহোযোগিতা চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa