ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

করোনায় ২৪ ঘণ্টায় ২৪১ জনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
করোনায় ২৪ ঘণ্টায় ২৪১ জনের মৃত্যু

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৬৩৮ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৮১৭ জন।  সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৯ হাজার ৯১০ জনে।

বুধবার (৪ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন।      

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০৫ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩২টি, জিন এক্সপার্ট ৫৩টি, র্যাপিড অ্যান্টিজেন ৫২০টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৫১ হাজার ৯০২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ হাজার ৫১৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭৯ লাখ ৪৮ হাজার ৬৮৩টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ৯১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৪৮ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১২ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪১ জনের মধ্যে পুরুষ ১২৫ জন ও ১১৬ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৯৩ জন, চট্টগ্রাম বিভাগে ৬৮ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল ও সিলেট বিভাগে পাঁচজন করে, রংপুর বিভাগে ১৫ জন এবং ময়মনসিংহ বিভাগে সাতজন। সরকারি হাসপাতালে ১৮৫ জন, বেসরকারি হাসপাতালে ৪৭ জন এবং বাড়িতে ১৮ জন মারা গেছেন। এছাড়া একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

মৃত ব্যক্তিদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৮২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৫ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১২ জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন এবং ১০০ বছরের ঊর্ধ্বে দুই রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন চার হাজার ৭১৭ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন হাজার ১০১ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ১১ হাজার ৫২৪ জন। এ পর্যন্ত ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ২৩ হাজার ৭০৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৮৭ হাজার ৮১৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa