ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিটি করপোরেশনে মডার্না-জেলা ও উপজেলায় সিনোফার্মের টিকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
সিটি করপোরেশনে মডার্না-জেলা ও উপজেলায় সিনোফার্মের টিকা সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স চৌধুরী। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: আগামী ৭ আগস্ট দেশে টিকাদান ক্যাম্পেইন চলাকালীন সিটি করপোরেশন এলাকায় মডার্নার ভ্যাকসিন ও জেলা-উপজেলায় সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হবে বলে জানিয়েছেন সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স চৌধুরী।

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৮ নম্বর গেটে জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন হস্তান্তর শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

কত সংখ্যক ভ্যাকসিন জেলা উপজেলায় যাবে জানতে চাইলে ইপিআই প্রোগ্রাম ম্যানেজার মাওলা বক্স চৌধুরী বলেন, আজ যে ভ্যাকসিন এসেছে এবং আগে যে ভ্যাকসিন রয়েছে তার সংখ্যা সমন্বয় করে মোট কি পরিমাণ ভ্যাকসিন যাবে তা স্বাস্থ্যমন্ত্রী জানাবেন।

‘টিকা ছাড়া বাইরে ঘোরাঘুরি করা যাবে না’ এই নির্দেশনার বর্তমান প্রেক্ষাপটে কতটুকু যৌক্তিক? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইপিআই প্রোগ্রাম ম্যানেজার মাওলা বক্স চৌধুরী বলেন, ক্রমান্বয়ে আমাদের দেশে ভ্যাকসিন আসছে। তবে এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে একদিনেই তো সবাইকে ভ্যাকসিন দিতে পারবো না। ক্রমান্বয় সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, টিকাদান কর্মসূচি চলাকালীন একদিনে প্রচুর পরিমাণে ভ্যাকসিন দেওয়ার সক্ষমতা রয়েছে।

তিনি বলেন, যারা বিদেশগামী তাদের সবাইকেই টিকার আওতায় আনা হচ্ছে। ইতোমধ্যেই অনেকে টিকা নিয়েছেন। যারা নেইনি তাদের অবশ্যই এই টিকার আওতাভুক্ত করা হবে।

তিনি আরও বলেন, মঙ্গলবার (৩ আগস্ট) বিকেল ৩টা ১৫ মিনিটে জাপান থেকে  ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা ঢাকায় এসেছে। জাপান সরকার জানিয়েছে আগামীতে অ্যাস্ট্রাজেনেকার আরও টিকা আসবে বাংলাদেশে। এ পর্যন্ত তিনটি চালানে জাপান থেকে কোভ্যাক্সের আওতায় অ্যাস্ট্রাজেনেকার মোট ১৬ লাখ ৪৩ হাজার ১০০ ডোজ টিকা এসেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।