ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় মৃত্যুর ঝুঁকি কমাচ্ছে টিকা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
করোনায় মৃত্যুর ঝুঁকি কমাচ্ছে টিকা

মহামারি করোনা এক আতঙ্কের নাম। পুরো বিশ্বকে এক অস্থির মৃত্যু উপতক্যা বানিয়ে দিয়েছে ছোট এই না দেখা ভাইরাস।

তবে করোনার টিকা নেওয়ার পর মানুষের শরীরে অ্যান্টিবডি (করোনা প্রতিরো ধক্ষমতা) তৈরি হচ্ছে, কমে যাচ্ছে মৃত্যুর ঝুঁকি।  

করোনাভাইরাসের টিকা নিয়ে দু’টি পৃথক গবেষণায় এসব তথ্য পাওয়া গেছে। করোনাভাইরাসের সংক্রমণের ওপর টিকার প্রভাব নিয়ে একটি গবেষণা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।  

গবেষণায় দেখা যায়, দেশে অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের ৯৮ শতাংশের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে। তবে টিকা নেওয়ার পরও যে কেউ করোনাভাইরাসে সংক্রমিত হতে পারেন। কিন্তু সে ক্ষেত্রে তাদের ঝুঁকি টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় কম। আক্রান্ত ব্যক্তিদের বিভিন্ন জটিলতা ও মৃত্যুর ঝুঁকি কমাচ্ছে টিকা।  

রোববার রাতে ওই গবেষণা প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, দুই ডোজ টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হয়েছেন—এমন রোগীদের তুলনায় টিকা না নেওয়া রোগীদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতা বেশি। টিকা না নেওয়া ব্যক্তিদের হাসপাতালে ভর্তির হার এবং মৃত্যুঝুঁকিও বেশি।

অন্যদিকে টিকা নেওয়ার পর অ্যান্টিবডি কেমন তৈরি হচ্ছে, তা নিয়ে একটি গবেষণা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গবেষণাটির ফলাফল সোমবার প্রকাশ করা হয়। যারা আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাদের শরীরে তুলনামূলক বেশি অ্যান্টিবডি পাওয়া গেছে। যে ২ শতাংশের শরীরে অ্যান্টিবডি পাওয়া যায়নি, তারা জটিল রোগে আক্রান্ত, অনেক বয়স্ক ও রোগ প্রতিরোধক্ষমতা অনেক কম।  

বাংলাদেশ সময় ঘণ্টা: ১১০৭, আগস্ট ০৩, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।