ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

স্বাস্থ্য

পাবনা মেডিক্যাল কলেজে আরটি পিসিআর ল্যাবের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
পাবনা মেডিক্যাল কলেজে আরটি পিসিআর ল্যাবের উদ্বোধন ...

পাবনা: পাবনাবাসীর দাবির প্রেক্ষিতে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হয়েছে পাবনাতে।

বুধবার (২৮ জুলাই) দুপুরে পাবনা মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে এই ল্যাবের উদ্বোধন করেন পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

পাবনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. বুলবুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিয়া ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মো. মহিবুল ইসলাম খান, সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী, উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. এ কে এম আবু জাফর, পাবনা প্রেসক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান, স্বাধীনতা চিৎিসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. জাহেদী হাসান রুমীসহ পাবনা মেডিক্যাল কলেজ ও সদর হাসপাতালের দায়িত্বরত বিভিন্ন বিভাগের চিকিৎসকরা।

এসময় আরো উপস্থিত ছিলেন পাবনা মেডিকেল কলেজে এই পিসি আর ল্যাব স্থাপনের অন্যতম উদ্যোক্তা মুক্তিযোদ্ধা লায়ন বেবী ইসলাম ও মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন।

দেশের ২০টি মেডিক্যাল কলেজে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের প্রস্তাবনার মধ্যে সর্বপ্রথম পাবনাতে আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হলো।

পাবনাতে করোনা পরীক্ষার যন্ত্র স্থাপনের অনুমোদন হলেও বায়ো সেফটি ক্যাবিনেট না থাকায় করোনা পরীক্ষা করা সম্ভব হচ্ছিলো না বলে জানা যায়। পাবনাবাসীর সেবার জন্য পাবনা উন্নয়ন ফোরাম নামে একটি সেবামূলক সংগঠনের সদস্যরা একত্রিত হয়ে সেই নিরাপত্তা যন্ত্রটি কিনে সহযোগিতা করেছেন ল্যাব কার্যক্রমরে জন্য। এদিকে ল্যাব কার্যক্রম চালু রাখার জন্য স্বাস্থ্য বিভাগ থেকে কোনো টেকনিশিয়ান ও স্বাস্থ্যকর্মী এখনো দেওয়া হয়নি। কিন্তু করোনা পরীক্ষার কার্যক্রম চালু করার জন্য স্থানীয় সংসদ সদস্যের আর্থিক সহযোগিতায় রাজশাহী থেকে প্রশিক্ষিত ২ জন সিনিয়র টেকনিশিয়ান ও ৫ জন সহযোগী অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়ে এই কার্যক্রম চালু করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa