ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

করোনায় আক্রান্তদের মানসিক স্বাস্থ্যেও দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
করোনায় আক্রান্তদের মানসিক স্বাস্থ্যেও দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে

মহামারি করোনাভাইরাস গত দের বছর ধরে বিশ্বজুড়ে তাণ্ডব চালিয়েছে যাচ্ছে। প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ।

আক্রান্তও হচ্ছে অনেক। করোনায় আক্রান্তদের শরীরের সঙ্গে সঙ্গে মনের ওপরও চাপ পড়ে।  

এজন্য করোনা থেকে সেরে ওঠার পরও করোনা রোগীদের মানসিক স্বাস্থ্যের ওপর জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  
বৃহস্পতিবার সংস্থাটি সতর্কবার্তা দিয়ে জানিয়েছে, করোনায় আক্রান্তদের মানসিক স্বাস্থ্যের ওপর ‘দীর্ঘমেয়াদী ও সুদূরপ্রসারী’ প্রভাব পড়বে।
 
অ্যাথেন্সে বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনা আক্রান্তদের প্রত্যেকেই মানসিক ভাবেও কোনো না কোনোভাবে প্রভাবিত হচ্ছে।  

ভাইরাসের বিস্তার নিয়ে উদ্বেগ, লকডাউনের মানসিক প্রভাব এবং আইসোলেশন মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করছে। একইসঙ্গে বেকারত্ব, আর্থিক উদ্বেগ ও সামাজিক বিচ্ছিন্নতাও মানসিক স্বাস্থ্য সংকট সৃষ্টি করছে বলে উল্লেখ করা হয়েছে সতর্কবার্তায়।
সংস্থার ইউরোপ অঞ্চলের প্রধান হান্স ক্লুগ জানিয়েছেন, মহামারি সারাবিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। বিশ্বে ৪০ লাখের বেশি মানুষ মারা গেছে, পরিবার ও সমাজ বিচ্ছিন্ন হয়ে গেছে, ব্যবসা প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে গেছে এবং মানুষ সুযোগ থেকে বঞ্চিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবার জন্য মানসিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করার এবং প্রযুক্তির মাধ্যমে সেবার উন্নয়ন করার আহ্বান জানিয়েছে।  

একইসঙ্গে স্কুল, বিশ্ববিদ্যালয়, কর্মস্থল এবং করোনা মোকাবিলায় থাকা সম্মুখ যোদ্ধাদের মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার জন্যও গুরুত্ব দিয়েছে।


বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa