bangla news

মশলার উপকারিতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০৭ ২:০৯:২৪ এএম

বাঙালির রসনা বিলাস পৃথিবী খ্যাত। শুধু স্বাদে নয়। খাবারের গন্ধ, তার রং এবং সর্বোপরি খাবারের সজ্জাতে আমাদের যেন পরিপূর্ণ তৃপ্তি হয়।

ঢাকা : বাঙালির রসনা বিলাস পৃথিবী খ্যাত। শুধু স্বাদে নয়। খাবারের গন্ধ, তার রং এবং সর্বোপরি খাবারের সজ্জাতে আমাদের যেন পরিপূর্ণ তৃপ্তি হয়।

তাই যুগ যুগ ধরে বাঙালিরা খাবারের স্বাদে, গন্ধে ও সজ্জায় ভিন্নতা আনতে হরেক রকমের মসলা ব্যবহার করে আসছে। এর উপকারিতা জানতে হরেক রকমের মসলা বাঙালি বধূর হেঁসেল থেকে এখন চলে গেছে গবেষকদের পরীক্ষাগারে।

সেই গবেষণায় দেখা গেছে যে, মসলা শুধুমাত্র খাবারের স্বাদ ও গন্ধে ভিন্নতা আনে না বরং স্বাস্থ্যের জন্যও ভালো।

দৈনন্দিন ব্যবহৃত বেশিরভাগ ভেষজ মসলা ক্যান্সার, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো দুরারোগ্য রোগগুলোকেও প্রতিহত করে বলে গবেষকরা জানান।

দৈনন্দিন ব্যবহৃত ভেষজ উদ্ভিদ তুলসী এবং সুগন্ধী সবুজ পাতা, আবার মসলা হিসেবে ব্যবহৃত দারুচিনি, কাঁচা মরিচ, হলুদ, রসূন, পুদিনা পাতা, পেঁয়াজ, কিংবা বিভিন্ন ধরণের বুনো সুগন্ধি ভেষজ স্বাস্থ্যের জন্য ভালো।

গবেষকরা বলছেন, এ ধরণের মসলা খাদ্যে ব্যবহার করলে শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।

এজন্য টিনজাত কিংবা আপনার ব্যবহারের জন্য তাজা ভেষজ এবং মসলাগুলো বাতাস নিরোধোক কনটেইনারে রাখুন। যেখানে সরাসরি সূর্যতাপ লাগবে না। আবার বেশি গরম কিংবা বেশি আদ্র স্থানে রাখবেন না।

আপনার দৈনন্দিন খাবারের স্বাদ বৃদ্ধিতে এবং সুস্বাস্থ্যের জন্য পরিমিত মসলা এবং ভেষজ উপাদান আপনার দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি দেবে।

বাংলাদেশ সময় : ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-07 02:09:24